উচ্চ মাধ্যমিক পাশে সরকারি চাকরির নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো ।। SSC Phase 12 (2024)

SSC Phase 12 গত 26 ফেব্রুয়ারি স্টাফ সিলেকশন কমিশনে ফেজ 12 নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। মোট 2049 টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে, যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার জন্য আগ্রহী তারা অবশ্যই 18 মার্চ 2024 পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।

SSC Phase 12

স্টাফ সিলেকশন কমিশন ফেজ 12 পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছেন 26 ফেব্রুয়ারি। এই পদে আবেদন করার জন্য আবেদনকারী শিক্ষাগত যোগ্যতা কি হতে হবে, এছাড়াও বয়সের ক্ষেত্রে কতটা ছাড় দেওয়া হয়েছে এবং নির্বাচন প্রক্রিয়া, ও কবে থেকে আবেদন করা যাবে এবং আবেদনের শেষ তারিখ ? আবেদন ফিস কত জমা দিতে হবে ? এছাড়াও পরিক্ষার তারিখ এই সমস্ত কিছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে –

SSC Phase 12 vacancy (এসএসসি ফেজ -১২ মোট শূন্যপদ) :-

স্টাফ সিলেকশন কমিশন ফেজ টুয়েলভ (SSC Phase 12) এর জন্য মোট 2049 টি শূন্যপদ রয়েছে, তার মধ্যে-

UR বিভাগের জন্য 1028 টি শূন্যপদ রয়েছে ,
SC বিভাগের জন্য 255 টি শূন্যপদ রয়েছে এছাড়া
OBC বিভাগের জন্য 456 টি শূন্যপদ রয়েছে ও
ST বিভাগের জন্য 124 টি শূন্যপদ রয়েছে এবং
EWS বিভাগের জন্য 186 টি শূন্যপদ রয়েছে।

SSC Phase 12 Apply Date and Last Date (আবেদন করার শেষ সময় ও তারিখ) :-

SSC Phase 12 এর পদে আবেদন শুরু হয়ে গেছে, প্রার্থীরা গত 26 শেই ফেব্রুয়ারি থেকে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে এবং আবেদন পত্রটি জমা দেওয়ার শেষ তারিখ 18 মার্চ 2024, এছাড়াও আবেদনপত্রের ভুল সংশোধন করার জন্য উইন্ডোটি খুলে যাবে 22 মার্চ এবং 24 মার্চ তা বন্ধ হয়ে যাবে।

SSC Phase 12 (2024) Exam Date :-

কমিশনের অফিসিয়াল বিজ্ঞপ্তি থেকে জানানো হয়েছে যে এসএসসি ফেজ টুয়েলভ (SSC Phase 12) পরীক্ষার তারিখ আগামী 6 থেকে 8 মে (6May- 8 May 2024) নির্বাচন করা হয়েছে।

Educational Qualification (শিক্ষাগত যোগ্যতা):-

স্টাফ সিলেকশন কমিশনের ফেজ টুয়েলভ পদে আবেদন করার জন্য আবেদনকারীর নূন্যতম মাধ্যমিক পাশ (10th ) হতে হবে, এছাড়া উচ্চ মাধ্যমিক ডিগ্রী (12th) এবং স্নাতক ডিগ্রী (Graduate) থাকতে হবে। আপনারা শিক্ষাগত যোগ্যতা যাচাই করতে চাইলে এসএসসির ফেজ টুয়েলভ অফিসিয়াল ওয়েবসাইটে বিজ্ঞপ্তি টি দেখে নিতে পারেন।

Age Limit (বয়সসীমা) :-

SSC Phase 12 (2024) এর বিজ্ঞপ্তি অনুসারে আবেদনকারীর বয়সসীমা হতে হবে 18 থেকে 30 বছরের মধ্যে। সর্বচ্চো বয়স পোস্ট ওয়াইজ ধরা হবে।

Application process (আবেদন পদ্ধতি) :-

এসএসসি ফেজ টুয়েলভ (Staff selection commission Phase-12 (2024) পদে আবেদন করার জন্য আবেদনকারীদের পুরোপুরি ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। কমিশন তার অফিসিয়াল ওয়েবসাইটে SSC Phase 12 এর আবেদনের লিঙ্ক সক্রিয় করেছেন। প্রার্থীদের অবশ্যই 18 ই মার্চের আগে কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে লিংকটির মাধ্যমে আবেদন করতে হবে এবং আবেদনের শেষ 18 মার্চ তারিখের পর আবেদন করলে সে আবেদন পত্রটি আর যোগ্য বলে বিবেচিত করা হবে না।

Application Fees (আবেদনের ফিস) :-

এসএসসি ফেজ টুয়েলভ (SSC Phase 12) পদে আবেদন করার জন্য আবেদনকারীতে একটি নির্দিষ্ট আবেদন ফিস জমা করতে হবে ।
OBC/Genaral Candidates – ₹ 100/-
SC/ST/PH Candidate – ₹00

SSC Phase 12 Online Apply Process(অনলাইনের মাধ্যমে কীভাবে আবেদন করবেন) :-

  • কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে যান-Click
  • অনলাইনের আবেদনের লিংকে ক্লিক করুন এবং নিচে প্রোফাইল তৈরি করুন।
  • আবেদন পত্রটি পুরোপুরিভাবে পূরণ করুন।
  • প্রয়োজনীয় নথিপত্র গুলি আপলোড করুন।
  • এরপর আবেদন ফিস জমা দেওয়ার আগে আপনার সমস্ত কিছু ভালোভাবে পরীক্ষা করে নিন তারপর আবেদন ফিস জমা করুন।

Selection process (নির্বাচন প্রক্রিয়া) :-

প্রথমত প্রার্থীদের উপরিক্ত যে সমস্ত শর্তগুলি দেওয়া হয়েছে সেগুলির মানদন্ড রেখে প্রার্থীদের লিখিত পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে।
লিখিত পরীক্ষা (Written Exam)
মেধা তালিকা (Merits list)
মেডিকেল পরীক্ষা (Medical Examination)
নথিপত্র ভেরিভিকেশন (Document verification)

মনে রাখবেন প্রার্থীদের ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় আবেদন করার জন্য প্রার্থীরা যে সমস্ত নথিপত্র দিয়ে আবেদন করেছে সেই সমস্ত নথিপত্র গুলি ডকুমেন্টস ভেরিফিকেশন এর সময় দেখাতে হবে । পরবর্তীতে অন্য কোন ডকুমেন্টস ধার্য করা হবে এরকমটাই বিজ্ঞপ্তিতে প্রকাশ করা হয়েছে।

Exam Syllabus:-

Staff selection commission Phase-12 (2024) নিয়োগ করার জন্য প্রার্থীদের চারটি সাবজেক্টের ভিত্তিতে লিখিত পরীক্ষা নেওয়া হবে প্রত্যেক সাবজেক্টে 25 টি করে প্রশ্ন দেওয়া হবে যার প্রত্যেকটির মান থাকবে 2 করে।

SubjectNo of QuestionsMark’s
Arithmetic2550
English2550
Genarel Awareness2550
Genarel Intelligence2550
Total100200
Exam Syllabus

তো আপনারা দেখলেন স্টাফ সিলেকশন কমিশন ফেজ টুয়েলভ নিয়োগের বিজ্ঞপ্তি গত 26 ফেব্রুয়ারি প্রকাশ করেছেন। যে সমস্ত আগ্রহী চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে চান তারা অতি অবশ্যই ১৮ মার্চের আগে আবেদন করে নেবেন। এবং উপরের দেওয়া সমস্ত শর্তগুলি মেনে অনলাইনে ফিস জমা করে আবেদন করবেন এছাড়াও আপনাদের যদি কোন সংশয় থেকে থাকে তো অবশ্যই Staff selection commission Phase-12 official website Notification এ গিয়ে দেখে নিতে পারেন।

আরো পড়ুন-মাধ্যমিক পাশে রাজ্যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো । The Kolkata Miunisipal Corporation ‘HHW’ Recruitment 2024

Leave a Comment