রাজ্যে কলকাতা পুলিশে অস্থায়ী ভাবে ডাটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। Recruitment of Data Entry Operator In Kolkata Police

রাজ্যে কলকাতা পুলিশে ডেটা এন্ট্রি অপারেটর (Data Entry Operator In Kolkata Police) পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । এখানে বলা হয়েছে গ্রাজুয়েশন (Graduations) পাশে চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে পারবে। এর পাশাপাশি প্রার্থীদের আরও কি কি যোগ্যতা থাকতে হবে বা চাকরি প্রার্থীদের বয়স কত হতে হবে ? যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা কবে থেকে আবেদন করতে পারবে ? কিভাবে প্রার্থীদের নির্বাচন করা হবে ? আবেদন ফিস কত জমা করতে হবে ? আপনারা মনে রাখবেন এই নিয়োগ প্রক্রিয়াটি পরিচালনা করবে কিন্তু পশ্চিমবঙ্গ পুলিশ (West Bengal police), যে সমস্ত প্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা এই প্রতিবেদনটি সম্পুর্ন দেখুন –

Data Entry Operator In Kolkata Police

পদের নাম (Post Name) :-

ডাটা এন্ট্রি অপারেটর পদে নিয়োগ করা হবে Data Entry Operator In Kolkata Police Recruitment)

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification) :-

যে সমস্ত ইচ্ছুক চাকরিপ্রার্থীরা কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করতে চান তাদের শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস থাকতে হবে । এছাড়াও কম্পিউটার অ্যাপ্লিকেশনেকাজে দক্ষতা থাকতে হবে সাথে সার্টিফিকেট অবশ্যই দেখাতে হবে। (Graduated+ Computer Knowledge)

এছাড়াও প্রার্থীদের বাংলা লিখতে এবং পড়তে জানতে হবে এবং টাইপিং এ ভালো দক্ষতা থাকতে হবে, তবেই তারা এই পদের জন্য আবেদন করতে পারবে।

শূন্যপদ (Vacancy) :-

কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর (Data Entry Operator In Kolkata Police) পদে প্রায় 225 টি শূন্য পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। বিভিন্ন বিভাগে প্রার্থীদের কত গুলি করে শূন্য পদ রয়েছে তা নিচে তালিকাভুক্ত করা হলো –

UR Candidate – 100 টি শূন্যপদ রয়েছে ।
SC Candidate – 50 টি শূন্যপদ রয়েছে ।
ST Candidate – 14 টি শূন্যপদ রয়েছে ।
OBC-A Candidate – 22 টি শূন্যপদ রয়েছে ।
OBC-B Candidate – 16 টি শূন্যপদ রয়েছে ।
EWS Candidate – 23 টি শূন্যপদ রয়েছে ।

বয়স সীমা (Age Limit) :-

ককলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর (Data Entry Operator In Kolkata Police) পদে প্রার্থীদের আবেদন করার জন্য আলাদা আলাদা বিভাগের আলাদা আলাদা বয়স থাকতে হবে বা বলতে পারেন বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে কোন কোন বিভাগে জন্য বয়সসীমা কত হতে হবে তা এক নজরে দেখে নিন –

UR Candidate Age Limit –

প্রার্থীদের জন্ম 01.04.1984 তারিখে বা তার পরে এবং 01.04.2006 এর আগে জন্ম হয়েছে সেই সমস্ত চাকরি প্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে পারবে।

SC Candidate Age Limit –

এই বিভাগের প্রার্থীদের আবেদন করার জন্য 01.04.1979 তারিখ থেকে 01.04.2006 তারিখের আগে জন্ম তারাই এই পদে আবেদনের যোগ্য ।

ST Candidate Age Limit –

প্রার্থীদের জন্ম 01.04.1979 তারিখে বা তার পরে এবং 01.04.2006 তারিখের আগে জন্ম গ্রহণ করেছে সে সমস্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

OBC-A Candidate Age Limit –

প্রার্থীদের জন্ম হতে হবে 01.04.1981 তারিখ বা তার পরে এবং 01.04.2006 এর আগেই।

OBC-B Candidate Age Limit –

এই বিভাগের প্রার্থীদের জন্ম হতে হবে 01.04.1981 তারিখ বা তার পরে এবং 01.04.2008 তারিখের আগে।

EWS Candidate Age Limit –

প্রার্থীদের জন্ম হতে হবে 01.04.1984 তাখিরে বা তার পরে এবং 01.04.2006 তারিখের আগেই।

Data Entry Operator In Kolkata Police: অনলাইনে আবেদনের তারিখ :-

কলকাতায় পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে প্রার্থীরা আবেদন করতে পারে আগামী 15 ই মার্চ 2024 তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যাবে।
Application Start – 15.03.2024

অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ :-

প্রার্থীরা আগামী 15 ই মার্চ থেকে আবেদন করতে পারবে, আবেদন প্রক্রিয়াটি চলবে 4 এপ্রিল 2024 পর্যন্ত।
Last date of Application – 04.04.2024

আবেদন পদ্ধতি (Application Process) :-

রাজ্যে কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি (Data Entry Operator In Kolkata Police) পদে আবেদন করার জন্য প্রার্থীদের পুরোপুরিভাবে অনলাইনের মাধ্যমেই আবেদন করতে হবে। যে সমস্ত ইচ্ছুক চাকরিপ্রার্থীরা এই পদের জন্য আবেদন করতে চান তারা অবশ্যই অনলাইনের কোন সাইবার ক্যাফ থেকে বা নিজেদের ফোন থেকে আপনারা আবেদন করতে পারবেন।

নিজেদের ফোন থেকে কিভাবে আপনার আবেদন করবেন তা নিচে একবার দেখে নিন-

প্রথমে আবেদনকারী প্রার্থীদের পশ্চিমবঙ্গে কলকাতা পুলিশের ওয়েবসাইটে যেতে হবে তারপর নিজেদের রেজিস্ট্রেশন করে নিতে হবে রেজিস্ট্রেশন হয়ে গেলে, নিজেদের সমস্ত নথিপত্র গুলি দিয়ে আবেদন পত্রটি পূরণ করে নিতে হবে, তার পর প্রার্থীর যাবতীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে। এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের কোন আবেদন ফিস জমা করতে হবে না সুতরাং এপ্লাই হয়ে যাবার পর প্রার্থীরা একটি প্রিন্ট আউট করে রাখতে পারেন ভবিষ্যতের জন্য। মনে রাখবেন নির্দিষ্ট সময়ের আগেই আপনাদের আবেদন প্রক্রিয়াটি শেষ করতে হবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখের পরে আর কোন আবেদন পত্র জমা নেওয়া হবে না। এই বিষয়ে আপনাদের যদি কোন সমস্যা হয়ে থাকে তো অবশ্যই একবার অফিশিয়াল বিজ্ঞপ্তি দেখে নিবেন।

আরো পড়ুন –

রাজ্যে পুলিশে 10, 255 টি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। কবে থেকে আবেদন করতে পারবেন ? WB police constable recruitment 2024

নির্বাচন প্রক্রিয়া (Selection Process) :-

রাজ্যে কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে প্রার্থীদের প্রথমত লিখিত পরীক্ষার মাধ্যমে দিতে হবে । লিখিত পরীক্ষায় পাস করলে তারপর তাদের ইন্টারভিউ এবং ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে। এছাড়াও প্রার্থীদের কম্পিউটার কিবোর্ড এর ইংরেজি টাইপের গতি প্রতি মিনিটে ৩০ টি শব্দ হতে হবে এর পাশাপাশি বাংলা টাইপিং এর দক্ষতা ও তাদের থাকতে হবে। এই সমস্ত বিষয়ে পাস করার পর পার্থীদের নির্বাচন করা হবে।

কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন করার জন্য প্রার্থীদের কিছু গুরুত্বপূর্ণ নির্দেশিকা দেওয়া হয়েছে –

১. এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের অবশ্যই ভারতে নাগরিক হতে হবে এবং পশ্চিমবঙ্গের স্থায়ীভাবে বসবাস করতে হবে।
২. কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে আবেদন প্রক্রিয়াটি পুরোপুরি অনলাইনের মাধ্যমেই সম্পূর্ণ করতে হবে।
৩. প্রার্থীদের কিছু গুরুত্বপূর্ণ নথিপত্র অনলাইনের মাধ্যমে ক্যান করে আপলোড করতে হবে যেমন * পাসপোর্ট আকারের রঙিন ছবি, * আধার কার্ড * স্বাক্ষর * প্রার্থীদের শেষ যোগ্যতার পরীক্ষার শংসাপত্র * কম্পিউটার সার্টিফিকেট * মাধ্যমিক পাস সার্টিফিকেট * ভোটার কার্ড রেশন কার্ড এই সমস্ত ডকুমেন্টস গুলি প্রার্থীদের স্ক্যান করে আপলোড করে দিতে হবে।
৪. প্রার্থীদের ভবিষ্যতের রেফারেন্স এর জন্য অনলাইনের আবেদনের একটি প্রিন্ট আউট করে রাখার কথা বলা হয়েছে।
৫. এই পরীক্ষার জন্য প্রার্থীদের কোন আবেদন ফিস জমা করতে হবে না।
৬. পরীক্ষার দিন তাদের অনলাইনের এডমিট কার্ড প্রিন্ট আউটের সাথে একটি ফটো পরিচয় পত্র নিয়ে যেতে হবে।
৭. যদি প্রার্থীদের কোন সমস্যা থেকে থাকে তো অবশ্যই কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে।
৮. পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রার্থীদের কোনো টি এ দিতে হবে না।
৯. প্রার্থীরে আবেদন করার জন্য অবশ্যই যেকোনো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে এর পাশাপাশি কম্পিউটার ভিত্তিক দক্ষতা থাকতে হবে এবং কম্পিউটার সার্টিফিকেট প্রদান করতে হবে এটি বাধ্যতা মূলক।

কলকাতা পুলিশ ডাটা এন্ট্রি অপারেটর পদে অস্থায়ীভাবে প্রার্থীদের নিয়োগ করা হবে এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের কি কি করতে হবে তা এ প্রতিবেদনের মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরা হয়েছে। যদি আপনাদের কোনো সমস্যা হয়ে থাকে তো অবশ্যই আপনারা কলকাতা পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে (Kolkata Police Official website) বিজ্ঞপ্তিটি একবার দেখে নিতে পারেন। মনে রাখবেন আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখের পর আপনারা কিন্তু আর আবেদন করতে পারবেন না তো অবশ্যই নির্দিষ্ট সময়সীমার মধ্যেই আপনারা অনলাইনে আবেদন করে নেবেন।

আবেদন করার লিংক –click

Leave a Comment