রাজ্যে সাব-ইন্সপেক্টরে 1,131 টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো । WB Sub-Inspector Recruitment 2024

পশ্চিমবঙ্গে সাব ইন্সপেক্টর পদে( নিরস্র ও সশস্ত্র শাখায়) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (WB Sub-Inspector Recruitment 2024)। পুরুষ এবং মহিলা উভয়ই প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে। প্রায় ১,১৩১ টি শূন্য পদে প্রার্থীদের নিয়োগ করার বিজ্ঞপ্তি ঘোষণা করল ওয়েস্ট বেঙ্গল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড (West Bengal Police Recruitment Board)

WB Sub-Inspector Recruitment 2024

এই পদে আবেদন করার জন্য আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা কি থাকতে হবে ? এছাড়াও বয়সসীমা কত হলে প্রার্থীরা এখানে আবেদন করতে পারবে এবং আবেদন ফিস কত টাকা করে জমা করতে হবে প্রার্থীদের ? কবে থেকেই বা প্রার্থীরা আবেদন করতে পারবে এবং আবেদন করার শেষ তারিখ কবে?এছাড়াও ওয়েস্ট বেঙ্গল সাব ইন্সপেক্টর পদে প্রার্থীদের কিভাবে নির্বাচন করা হবে এবং প্রার্থীরা যদি অনলাইনের মাধ্যমে আবেদন করতে চায় তাহলে তারা কি করে আবেদন করবে ? এই সমস্ত কিছু নিচে বিস্তারিতভাবে দেওয়া রয়েছে আপনারা চাইলে অবশ্যই নিচের প্রতিবেদনটি এক ঝলকে দেখে নিতে পারেন –

Post Name (পদের নাম) :-

Sub-Inspector(Unarmed Branch) এবং Sub-Inspector (Armed Branch) In West Bengal Police (ওয়েস্ট বেঙ্গল পুলিশে সাব ইন্সপেক্টর পদে (নিরস্ত্র ও সশস্ত্র শাখায়) প্রার্থীদের নিয়োগ করা হবে।

Vacancy(মোট শূন্যপদ) :-

ওয়েস্ট বেঙ্গল সাব ইন্সপেক্টর পদে (WB Sub-Inspector Recruitment 2024) মহিলা এবং পুরুষ প্রার্থীদের মোট ১,১৩১টি শুন্য পদে নিয়োগ করা হবে। বিভিন্ন বিভাগের প্রার্থীদের শূন্য পদ নিচে দেওয়া হয়েছে-

UR Candidate – 510 টি শূন্যপদ(পুরুষ 398 জন এবং মহিলা 112 জন) ।

EWS Candidate – 113 টি শূন্যপদ (পুরুষ 88 জন এবং মহিলা 25 জন) ।

SC Candidate – 248 টি শূন্যপদ (পুরুষ 194 জন এবং মহিলা 54 জন) ।

ST Candidate – 68 টি শূন্যপদ (পুরুষ 53 জন এবং মহিলা 15 জন ) ।

OBC-B Candidate – 79 টি শূন্যপদ ( পুরুষ 62 জন এবং মহিলা 17 জন)।

OBC-A Candidate – 113 টি শূন্যপদ (পুরুষ 88 জন এবং মহিলা 25 জন) ।

Educational Qualification (শিক্ষাগত যোগ্যতা) :-

প্রার্থীদের ন্যূনতম যে কোন স্বীকৃত বোর্ড থেকে স্নাতক পাস থাকতে হবে এর পাশাপাশি প্রার্থীদের বাংলা ভাষা লিখতে ও পড়তে জানতে হবে। এই নিয়মটি দার্জিলিং ও কালিম্পং এলাকার প্রার্থীদের জন্য প্রযোজ্য নয় বা যেকোনো পাহাড়ি এলাকার প্রার্থীদের এই ভাষার দিক থেকে নিয়মটি প্রযোজ্য হবে না।

আরো পড়ুন –

Gram Panchayat Recruitment 2024: প্রায় 6,652টি শূন্য পদে গ্রাম পঞ্চায়েতে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো।

Age limit (বয়সসীমা) :-

01.01.2024 তারিখ অনুযায়ী আবেদনকারীর বয়স 20 বছরের নিচে হতে হবে এবং প্রার্থীদের বয়স 30 বছরের বেশি হওয়া যাবে না। আবেদন করার জন্য প্রার্থীদের বয়সসীমার ওপর একটি নির্দিষ্ট ছাড়ও দেওয়া হয়েছে।

SC Candidate/ST Candidate দের ক্ষেত্রে ৫ বছরের (5Year’s) বয়সের ছাড় দেওয়া হয়েছে সেক্ষেত্রে প্রার্থীরা ৩৫ বছর (35 Year’s) পর্যন্ত আবেদন করতে পারবে।

OBC-A Candidate/OBC-B Candidate/Transgender দের ক্ষেত্রে ৩ বছরের বয়সের ছাড় দেওয়া হয়েছে সেক্ষেত্রে প্রার্থীরা ৩৩ বছর (33 Year’s) বয়স পর্যন্ত আবেদন করতে পারবে।

Application Date And Last Date (আবেদনের তারিখ ও শেষ তারিখ) :-

বিগত 09 মার্চ 2024 থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে, প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে, আবেদন করার শেষ তারিখ আগামী 07 এপ্রিল 2024 পর্যন্ত। নির্দিষ্ট সময়ের আগেই আবেদন করে নিবেন। 10 এপ্রিল থেকে 16 এপ্রিল পর্যন্ত অনলাইনে আপনাদের ফর্মটি এডিট করতে পারবেন।

Application Fees (আবেদনের ফিস) :-

পশ্চিমবঙ্গে সাব ইন্সপেক্টর পদে নিয়োগের জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে তাই তাদের একটি নির্দিষ্ট আবেদন ফিস জমা করতে হবে।

OBC/ Genarel/ Other’s Candidates – ₹270/- টাকা

SC/ST Candidate – শুধুমাএ প্রসেসিং ফি দিতে হবে 20 টাকা ।

Apply Process (আবেদন পদ্ধতি) :-

পশ্চিমবঙ্গে সাব ইন্সপেক্টর পদে মহিলা ও পুরুষ প্রার্থীদের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (WB Sub-Inspector Recruitment 2024)। এই পদে আবেদন করার জন্য প্রার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে। প্রার্থীরা চাইলে তাদের নিজেদের স্মার্ট ফোন থেকেই আবেদন করে নিতে পারেন অথবা আপনাদের নিকটতম কোনো সাইবার ক্যাফ থেকে আবেদন কর নিতে পারবেন। আবেদন করার জন্য প্রার্থীদের কি কি করতে হবে তা এক ঝলকে দেখে নিন-

১. প্রথমত প্রার্থীদের WBPRB (পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড ) এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
২. আপনি যে পদের জন্য আবেদন করতে চান সেই পদটি কে নির্বাচন করে নেবেন।
৩. আপনার সমস্ত নথিপত্রগুলি দিয়ে আবেদন পত্রটি পূরণ করে নিবেন।
৪. এরপর আপনার নথিপত্র গুলি স্ক্যান করে ছবি সহ আপলোড করতে হবে।
৫. আপনার বিভাগটি বেছে নিয়ে আবেদন ফিস জমা দিতে হবে । অবশ্যই আবেদন ফিস জমা করবেন।
৬. আবেদন ফিস জমা করার পর আপনার আবেদন পত্রটি ভালোভাবে পরীক্ষা করে নিয়ে আবেদন পত্রটি সংস্থার অফিসিয়াল ওয়েবসাইটে জমা করবেন।
৭. আবেদন পত্রটি ভালোভাবে জমা করার পর আপনার ভবিষ্যতে জন্য একটি হার্ডকপি রেখে দিতে পারেন।

Selection Process (নির্বাচন প্রক্রিয়া) :-

পশ্চিমবঙ্গে সাব-ইন্সপেক্টর পদে প্রার্থীদের প্রথমত শারীরিক দক্ষতা থাকতে হবে এবং লিখিত পরীক্ষা দিতে হবে তারপর তাদের ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ করা হবে।

  • Written Exam
  • Physically Efficiency Test (PMT)
  • Final Combined Competitive Examination
  • Personality Test

WB Sub-Inspector Recruitment 2024 Exam Syllabus (পরীক্ষার সিলেবাস) :-

পশ্চিমবঙ্গের সাব ইন্সপেক্টর পদে প্রার্থীদের তিনটি পরীক্ষার মাধ্যমে নিয়োগ করা হবে। প্রথমত প্রার্থীদের ২০০ নম্বরের উপর লিখিত পরীক্ষা দিতে হবে। এবং ব্যক্তিত্ব পরীক্ষার জন্য প্রার্থীদের ৩০ নম্বরের একটি ইন্টারভিউ দিতে হবে।

Paper । – General Studies and Arithmetic(100 Marks )
Paper ।। – English(50 Mark’s)
Paper ।।। – Bengali/Hindi/Nepali/Urdu(50 Mark’s)

(অনুবাদ থাকবে 20 নম্বরের)

Paper । – এই পরীক্ষার জন্য প্রার্থীদের প্রথমত জেনারেল স্টাডিজ এবং অংকের ওপর ১০০ নম্বরের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের সময়সীমা থাকবে 2 ঘন্টা ।

General Studies50 Mark’s
Arithmetic25 Mark’s
Reasoning25 Mark’s

সিলেবাস হিসেবে প্রার্থীদের সাধারণ অধ্যয়নের জন্য যেকোনো বিশেষ প্রশ্ন তুলে ধরা হবে এবং অংকের জন্য মাধ্যমিক শিক্ষা পর্ষদের ওপর ভিত্তি করে প্রশ্নপত্র তৈরি করা হবে।

Paper ।। – এই ধাপে পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের সময়সীমা দেওয়া হবে ১ ঘন্টা। পরীক্ষা নেওয়া হবে ইংরেজি ৫০ নম্বরের। (English – 50 Mark’s)

ইংলিশ সিলেবাস হিসেবে প্রার্থীদের বাংলা,নেপালি, উর্দু, হিন্দি যে কোনো ভাষা থেকে ইংরেজিতে অনুবাদ করতে হবে। একটি গল্পের সারাংশ লিখতে হবে, শব্দের সঠিক ব্যবহার, প্রতিশব্দ, বিপরীত শব্দ ইত্যাদি বিষয়ের উপর ভিত্তি করে প্রশ্নপত্র তৈরি করা হবে।

Paper ।।। – এইভাবে পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের ১ ঘন্টা সময় সীমা দেওয়া হবে ৫০ নম্বরের ওপর পরীক্ষা নেওয়া হবে।

এই ধাপে সিলেবাসের জন্য প্রার্থীদের প্রথমত একটি প্রতিবেদন লিখতে হবে, বাংলা অথবা নেপালি বা হিন্দি বেছে নেওয়া প্রার্থীদের ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে হবে।

পশ্চিমবঙ্গ পুলিশে সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গেছে (WB Sub-Inspector Recruitment 2024) যে সমস্ত আগ্রহী প্রার্থীরা এই পদে আবেদন করতে চায় তারা অবশ্যই নির্দিষ্ট সময়সীমার আগেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে নেবেন। মনে রাখবেন আবেদন করার লাস্ট তারিখ আগামী ৭ এপ্রিল ২০২৪।

আবেদন করার লিংক –Click

Leave a Comment