মাধ্যমিক পাশে কলকাতা পুলিশে মোট 3734 টি শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি ।। Kolkata Police Recruitment 2024

কলকাতা পুলিশ বিভাগে চাকরি করার জন্য যে সমস্ত চাকরিপ্রার্থীরা ইচ্ছুক তাদের জন্য Kolkata Police Recruitment 2024 একটি বিজ্ঞপ্তি ঘোষণা করেছেন। বুধবার পশ্চিমবঙ্গের রিক্রুটমেন্ট বোর্ড থেকে কলকাতা পুলিশ কনস্টেবল পদে ও লেডি কনস্টেবল পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কনস্টেবল ও লেডি কনস্টেবল (Lady constable) মিলিয়ে মোট ৩,৭৩৪ টি শূন্য পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগামী ১ মার্চ থেকে আপনারা আবেদন করতে পারবেন।

Kolkata Police Recruitment 2024

কলকাতা পুলিশ রিক্রুটমেন্ট কনস্টেবল পদে ও লেডি কনস্টেবল পদে নিয়োগ করার জন্য প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা কি হতে হবে এছাড়াও বয়স সীমা কত থাকতে হবে এবং বয়সের ক্ষেত্রে কত ছাড় দেওয়া হয়েছে ? আবেদন করার জন্য প্রার্থীদের কত আবেদন ফিস জমা করতে হবে? আবেদন করার শেষ তারিখ কবে ? কনস্টেবল পদে ও লেডি কনস্টেবল পদে নির্বাচন প্রক্রিয়া কিরকম হতে চলেছে, এই সমস্ত কিছু নীচে বিস্তারিতভাবে আলোচনা করা রয়েছে –

Kolkata Police Recruitment Constable and Lady Constable (2024) Full Notification :-

পদের নাম (Post Name) :-

কলকাতা পুলিশ কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে।

শূন্যপদ (Vacancy) :-

কলকাতা পুলিশ বাহিনীর জন্য মোট 3,734 টি শূন্যপদ রয়েছে, তার মধ্যে 3,464 টি কনস্টেবল পদে নিয়োগ করা হবে এবং বাকি 270 টি লেডি কনস্টেবল পদে নিয়োগ করা হবে।
Constable – 3464
Lady Constable – 270

আবেদনের তারিখ ও সময় (Apply Date and Time):-

কলকাতা কনস্টেবল পদে ও লেডি কনস্টেবল পদে আবেদন করার জন্য প্রার্থীদের পুরোপুরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আবেদনকারীরা আগামী 1 March থেকে 29 March পর্যন্ত আবেদন করতে পারবে, আবেদন পত্রটি পুরোপুরি অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জমা দিতে হবে।

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification):-

যে সমস্ত চাকরি প্রার্থীরা কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে আবেদন করতে চান তাদের ন্যূনতম পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ বা অন্য কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক পাশ (10th pass) থাকতেই হবে ।
আবেদনকারীকে অবশ্যই বাংলা ভাষা পড়তে ও লিখতে জানতে হবে, এই নিয়মটি দার্জিলিং কালিম্পং জেলায় পার্বত্য বাসিন্দা দের ক্ষেত্রে প্রজোয্য হবে না।

নূন্যতম বয়সসীমা (Age limit) :-

01.01.2024 তারিখ হিসাবে প্রার্থীদের আবেদন করতে হলে ন্যূনতম বয়স হতে হবে 18 বছর, এবং সর্বোচ্চ বয়স হতে হবে 30 বছর পর্যন্ত, যদি আবেদনকারী বয়স 30 বছরের উর্ধ্বে হয় তবে সে ক্ষেত্রে সে আবেদন করতে পারবে না।

বয়সের ছাড় (Age Relaxation) :-

তপশিলি জাতি ও তপশিলি উপজাতিরা বয়সের ক্ষেত্রে 5 বছরের (5 Year’s) ছাড় পাবেন অর্থাৎ তারা আবেদন করতে পারবেন 35 বছর বয়স পর্যন্ত।

OBC-A এবং OBC-B প্রার্থীদের বয়সের ক্ষেত্রে 3 (3 Year’s)বছরের ছাড় দেওয়া হয়েছে অর্থাৎ তারা 33 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবে।

সিভিল ভলেন্টিয়ার্স দের বয়সের ক্ষেত্রে 5 বছরের (5 Year’s) ছাড় দেওয়া হয়েছে।

তৃতীয় লিঙ্গের(Third Gender)বয়সের জন্য 3 বছরের (3 Year’s) ছাড় দেওয়া হয়েছে।

আবেদন ফিস (Application Fees) :-

SC/ST বিভাগের প্রার্থীদের কোন আবেদন ফিস জমা করতে হবে না, শুধুমাত্র তপশিলি জাতি ও তপশিলি উপজাতি প্রার্থীদের আবেদন ফিস হিসেবে 20 টাকা দিতে হবে।
OBC/General Candidate দের আবেদন ফিস হিসেবে শুধুমাত্র 170 টাকা জমা করতে হবে।

আরো পড়ুন – RPF constable and Sub-Inspector Recruitment (2024) পদে প্রায় 4660 টি শূন্য পদের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Kolkata Police Recruitment 2024 নির্বাচন প্রক্রিয়া (selection process) :-

কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগ হওয়ার জন্য প্রথমত প্রার্থীদের 85 নম্বর এর উপর একটি লিখিত পরীক্ষা দিতে হবে এবং শারীরিক পরিমাপ পরীক্ষা এবং শারীরিক দক্ষতা পরীক্ষা পুরোপুরি হবার পর 15 নাম্বারের ওপর একটি ইন্টারভিউ নেওয়া হবে।

  • Written Exam
  • Physically Measurements Test(PMT)
  • Physically Efficiency Test (PET)
  • Interview
  • Document verification
  • Medical test

কিভাবে আবেদন করবেন (How to Apply Process) :-

Kolkata Police Recruitment 2024 পশ্চিমবঙ্গে পুলিশ কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে আবেদন করার জন্য আবেদনকারীদের পুরোপুরি অফিসিয়াল ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। জেনে নিন –

১. প্রথমত পশ্চিমবঙ্গের পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান।
২. আপনি যে বিভাগে আবেদন করবেন কনস্টেবল অথবা লেডি কনস্টেবল বিভাগটি নির্বাচন করুন।
৩. এবার অনলাইনে আবেদন করার জন্য আপনার ব্যক্তিগত সমস্ত ডকুমেন্ট দিয়ে ফরমটি পূরণ করুন।
৪. আপনার প্রয়োজনীয় নথিপত্র গুলিকে এবং একটি ছবি ও আপনার স্বাক্ষর ভালোভাবে আপলোড করুন।
৫. এরপর আপনার বিভাগ অনুযায়ী আবেদন ফিস জমা করুন।
৬. আবেদন পত্রটি ফাইনাল সাবমিট করার আগে ভালোভাবে আপনার পরিচয় ডিটেলস পরীক্ষা করে নেবেন এবং আবেদন প্রক্রিয়ার শেষ হবার পর ভবিষ্যতের জন্য একটি প্রিন্ট আউট কপি করে রাখবেন।

প্রসঙ্গত, যে সমস্ত চাকরিপ্রার্থীরা কনস্টেবল ও লেডি কনস্টেবল এর জন্য আবেদন করতে চলেছেন তারা অতি অবশ্যই 29 March এর আগেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে নেবেন । এবং ওপরের যে সমস্ত শর্তগুলি দেওয়া হয়েছে সেগুলির মানদন্ড রেখেই আপনারা আবেদন করতে পারেন আপনাদের যদি এ বিষয়ে কোন সংশয় থেকে থাকে তো অবশ্যই পশ্চিমবঙ্গ পুলিশ কনস্টেবলের ও লেডি কনস্টেবল রিকুটমেন্ট অফিসিয়াল নোটিফিকেশনটি দেখে নেবেন।

Apply Online – Click

Leave a Comment