RPF constable and Sub-Inspector Recruitment (2024) পদে প্রায় 4660 টি শূন্য পদের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

RPF constable and Sub Inspector Recruitment (রেলওয়ে প্রটেকশন ফোর্স) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, প্রায় ৪,৬৬০টি শূন্য পদে নিয়োগ করা হবে এর মধ্যে রয়েছে কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদ। ১৫ এপ্রিল থেকে আপনারা আবেদন করতে পারবেন ১৪ মে পর্যন্ত । আবেদন করার জন্য আবেদনকারীর বয়স সীমা বাড়িয়ে দেওয়া হয়েছে ।কত বছর বাড়িয়ে দেওয়া হয়েছে? এছাড়াও নির্বাচন প্রক্রিয়া কিরকম হতে চলেছে, এই সমস্ত কিছু নীচে বিস্তারিত আলোচনা করা হয়েছে –

RRB Full Notification 2024 :-

RRB 26 ফেব্রুয়ারি RPF নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে, RRB সারা দেশ জুড়ে নিয়োগ করতে চলেছে, যেখানে কনস্টেবল হও সাব-ইন্সপেক্টর পদে প্রায় 4666 টি শূন্যপদে নিয়োগ করতে চলেছে। কবে থেকে আবেদনকারীরা রেজিস্ট্রেশন করতে পারবে তা জেনে নিন। 2024 সালের যে সমস্ত প্রার্থীরা RPF নিয়োগ হতে চান তাদের এবার কঠোরভাবে পরিশ্রম/অধ্যয়ন করতে হবে ।

RPF constable and Sub-Inspector Vacancy 2024(শূন্যপদ) :-

RRB 26 ফেব্রুয়ারি RPF constable and Sub-Inspector (আরপিএফ কনস্টেবল ও সাব ইন্সপেক্টর ) পদে প্রায় 4666 টি শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে । এরমধ্যে 4208 টি কনস্টেবল পদে নিয়োগ করা হবে এবং বাকি 452 টি সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে।

শূন্যপদ (Vacancy) :-

RPF constable – 4208 টি
Sub-inspector – 452 টি

Educational Qualification ( শিক্ষাগত যোগ্যতা):-

RPF constable:-

এই পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম মাধ্যমিক পাস অথবা উচ্চ মাধ্যমিক পাস থাকতে হবে

Sub-Inspector:-

এছাড়াও সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য প্রার্থীদের যেকোনো বোর্ড থেকে বা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস থাকতে হবে এবং এর পাশাপাশি একটি ডিপ্লোমা থাকতে হবে।

Age Limit (বয়সসীমা):-

RPF কনস্টেবল পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স থাকতে হবে 18 থেকে 25 বছরের মধ্যে এবং সাব-ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স থাকতে হবে 20 থেকে 25 বছরের মধ্যে।

Apply Last Date (আবেদন করার শেষ তারিখ):-

RPF constable and Sub-Inspector পদে আবেদন করার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে 26 শে ফেব্রুয়ারি 2024, যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার জন্য ইচ্ছুক তারা আগামী 15 April থেকে আবেদন করতে পারবে , আবেদন করার শেষ তারিখ 14 May পর্যন্ত।

RPF Application Fee :-

RPF কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদে নিয়োগ করার জন্য আবেদনকারীকে পুরোপুরি অনলাইনে মাধ্যমে আবেদন করতে হবে এর জন্য একটা অনলাইন ফিস অবশ্যই জমা করতে হবে। আবেদনকারী যদি অনলাইন পেজ জমা না করে থাকে তাহলে তার আবেদনটি যোগ্য বলে বিবেচনা করা হবে না-

General/OBC -500/-
SC/ST/Female/EBC -250/-

RPF Recruitment 2024 Selection Process :-

RRB সারা দেশে নিয়োগ করতে চলেছে কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদে, এই পদে নিয়োগ করার জন্য প্রার্থীদের পাঁচটি ধাপ পার করতে ।

  • Computer Based Test ( কম্পিউটার ভিত্তিক পরীক্ষা)
  • Physical Efficiency Test (PET)
  • Physical Measurements Test (PMT)
  • Document verification ( নথিপত্র যাচাই)
  • Medical Examination
  • Final Merit list

RPF constable and Sub-Inspector। 2024 Exam Pattern :-

প্রথমত প্রার্থীদের একটি কম্পিউটার ভিত্তিক পরীক্ষা নেওয়া হবে সেখানে মূলত প্রথম ধাপে থাকছে-
Arithmetic,Genaral Awareness, Genaral Intelligence and Reasoning
একটি প্রশ্নের ভুল উত্তর দেবার জন্য প্রার্থীদের 1/3 পয়েন্ট কাটা হবে, এছাড়া যদি কোন প্রশ্নের উত্তর না দেওয়া হয় সে ক্ষেত্রে কোন পয়েন্ট কাটা হবে না কম্পিউটার ভিত্তিক পরীক্ষাটি হবে 90 মিনিট সময়সীমা ধরে। এক্ষেত্রে কনস্টেবল পদে প্রার্থীদের জন্য 10th টাইপের প্রশ্ন থাকবে এবং সাব ইন্সপেক্টর পদে প্রার্থীদের জন্য স্নাতক টাইপের প্রশ্ন থাকছে।

RPF constable and Sub-Inspector Recruitment 2024
Exam Syllabus :-

RPF, CBT পরীক্ষায় মোট 120 টি প্রশ্ন থাকবে, এর মধ্যে
Genaral Awareness – 50 Number
Arithmetic – 35 Number
Genaral Intelligence and Reasoning – 35 Number

প্রসঙ্গত,আপনারা নিশ্চয় সকলে জানেন যে 26 শেই ফেব্রুয়ারি 2024 RRB একটি বিজ্ঞপ্তি ঘোষণা করেছে যেখানে বলা হয়েছে যে মোট 4666 টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে, এর মধ্যে 4208 টি কনস্টেবল পদে নিয়োগ করা হচ্ছে এবং বাকি 452 টি সাব ইন্সপেক্টর পদে কর্মী নিয়োগ করা হবে। যে সমস্ত চাকরিপ্রার্থীরা RPF কনস্টেবল ও সাব-ইন্সপেক্টর পদে আবেদন করতে চান তারা অতি অবশ্যই আবেদন করার শেষ তারিখের মধ্যে আবেদন করে নেবেন,অর্থাৎ আগামী 15 April থেকে 14 May পর্যন্ত আবেদন করতে পারবেন । এবং ওপরের যে সমস্ত শর্তগুলি দেওয়া হয়েছে আবেদন করার আগে আপনারা অবশ্যই সে শর্তগুলি মেনে আবেদন করবেন ।

আরো পড়ুন-

West Bengal Govt Recruitment 2024 : হুগলি জেলায় ডেটা এন্ট্রির জন্য কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।

Leave a Comment