মহা শিবরাত্রি ২০২৪ তারিখ ও সময় দেখে নিন । শিব চতুর্দশীর দিন কি কি নিয়ম মেনে চলা উচিত তা জেনে নিন । Moha Shivaratri 2024

মহা শিবরাত্রি ২০২৪ (Moha Shivaratri 2024) হিন্দু ধর্মে মহা শিবরাত্রির দিন বা শিব চতুর্দশীর দিন অনেক ভক্তবৃন্দরা সেই দিন উপবাস রেখে শিবের আরাধনা করেন । শিব চতুর্দশীর দিন প্রায় প্রত্যেকেই সারাদিন ধরে শিবের আরাধনা করেন এবং অনেক নিয়ম-কানুন মেনে চলেন। ২০২৪ সালে মহা শিবরাত্রির দিন কবে পালন করা হবে এবং সেদিন কি কি করলে দেবাদিদেব মহাদেব সন্তুষ্ট হন এছাড়াও সেই শিব পূজার দিন ভুলেও যে সমস্ত কাজগুলো আপনারা করতে যাবেন না সে সমস্ত কিছু নিতে প্রতিবেদনটি দেখে নিন –

Moha Shivaratri 2024

মাঘ মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে শিবরাত্রি পালন করা হয়, সেই দিন দেবাদিদেব মহাদেবের পুজোর সাথে সাথে দেবী পার্বতীর ও পুজো করা হয়। হিন্দু ধর্মে এই শিব চতুর্দশীর অনেক মাহাত্ম্য রয়েছে, অনেকে মনে করেন যে এই শিবরাত্রির দিন দেবাদিদেব মহাদেবের আরাধনা করলে সেদিন মহাদেব সন্তুষ্ট হন এবং ভক্তদের মনবাঞ্চা পূরণ করেন । তাই শিব চতুর্দশীর দিন সারাদিন ধরে অনেক রীতিনীতি নিয়ম-কানুন মেনে চলেন দেবাদিদেব মহাদেবের ভক্তবৃন্দরা।

শিবরাত্রির শুভ দিন ও সময় (Moha Shivaratri 2024 Time And Date ) :-

প্রতিবছর ফেব্রুয়ারি ও মার্চ মাসের মধ্যেই শিবরাত্রি তিথি পরে । এবছর শিবরাত্রি পালন করা হবে আগামী ৮ মার্চ ২০২৪ শুক্রবার, ফাল্গুন মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে ৮ মার্চ রাত ৯ টা ৫৭ মিনিটে শুরু হবে এবং আগামী ৯ মার্চ সন্ধ্যে ৬ টা ১৭ মিনিটে শেষ হবে। হিন্দু ধর্মে শিবরাত্রি রাত্রিবেলা রাত জেগে মানা হয় সেই কারণেই শিবরাত্রি পালন করা হবে আগামী ৮ ই মার্চ । তিথি, ৮ মার্চ ৯.৫৭ মিনিট থেকে ৯ মার্চ সন্ধ্যে ৬.১৭ মিনিটের মধ্যেই সমাপ্তি।

শিবরাত্রির মাহাত্ম্য :-

পুরাণ অনুসারে সেদিন দেবাদিদেব মহাদেব ও মাতা পার্বতী বিবাহ সম্পন্ন হয়েছিল। শিবরাত্রির দিন মাতা পার্বতী দেবাদিদেব মহাদেবকে স্বামী রূপে পেয়েছিলেন। তাই সমস্ত মেয়েরা সেইদিন উপবাস রেখে দেবাদিদেব মহাদেবের আরাধনা করেন।

শিবরাত্রির ব্রতের নিয়ম (Shivaratri Rituals) :-

শিব চতুর্দশীর দিন সকলেই অনেক নিয়ম কানুন মেনে শিবের আরাধনা করেন কিন্তু শিব পুজোর আগের দিন সকলকেই সংযম করতে হয় । এই সংযম এর মানে আমরা সকলেই নিশ্চয়ই জানি তবুও আমরা জানিয়ে দিচ্ছি যে সংযম অর্থাৎ শিব পূজার আগের দিন সেদ্ধ চালের ভাত খাওয়া যায় না সাধারণত আতপ চালের সাদা ভাত খেতে হয়, এছাড়া সমস্ত রান্না সন্ধক লবণ দিয়েই করতে হয় আবার অনেকে চাইলে ময়দার জিনিসও বা ফল খেয়ে থাকতেই পারে ।
শিবরাত্রির এই ব্রত মনোযোগ দিয়ে সমস্ত নিয়ম নিষ্ঠা ভালোভাবে মানলে দেবাদিদেব মহাদেব সকলের ইচ্ছা পূরণ করেন।

শিবরাত্রি দিন সারাদিন নির্জলা উপবাস রেখে সেদিন রাতের বেলা চার প্রহর জেগে শিবের পূজা করতে হয় । পরের দিন সকালে আবার শিবের পুজো করে শিবের প্রসাদ দিয়ে উপবাস ভঙ্গন করতে হয় ।

শিব পুজো করার জন্য কি কি উপকরণ দরকার:-

পূজো করার জন্য যে দুধের মিশ্রণটি তৈরি করা হয় তার মধ্যে দুধ,গঙ্গা জল, মধু ,ঘি, ও চিনির মিশ্রণ দিয়ে তৈরি করতে হবে। দেবাদিদেব মহাদেব বেল পাতাতেই তুষ্ট হন, এছাড়াও ধুতরা, আকন্দ, অপরাজিতা, ইত্যাদি ফুল শিবের প্রিয় ফুল, এছাড়াও বেল তো অবশ্যই ভোলানাথ এর পুজোয় দরকার।

পূজোর দিন ভুলেও কি কি করবেন না জেনে নিন :-

১. প্রথমত শিব পূজো করার সময় শিবলিঙ্গের সম্পূর্ণ পরিক্রমা করা উচিত নয়।
২. ভোলানাথের পূজার সময় শঙ্খ ধ্বনি দিবেন না।
৩. পূজোর দিন শিবকে বেলপাতা দিয়ে পুজো করা উচিত তবে বেলপাতা কোথাও ভাঙা বা ছেঁড়া থাকলে সেই বেল পাতা দিয়ে শিবের পূজা উচিত নয়।
৪. ভোলানাথের পুজোর সময় ভুলেও কাঁচা হলুদ, সিঁদুর নিবেদন করা উচিত নয় হলুদের পরিবর্তে আপনারা চন্দন ব্যবহার করতে পারেন।

হিন্দু ধর্মে শিবরাত্রির দিন দেবাদিদেব মহাদেবের আরাধনা করলে সেদিন মহাদেব সন্তুষ্ট হয়ে সকলেরই মন বাঞ্চা পূরণ করেন । তাই আপনারা সকলেই সেইদিন অর্থাৎ আগামী ৮ মার্চ ভোলানাথ এর পুজো ভক্তি ভরে করবেন ।

Leave a Comment