PSC Food SI admit card: ফুড সাব ইন্সপেক্টর পদের এডমিট কার্ড কিভাবে ডাউনলোড করবেন এবং পরীক্ষার নিয়ম গুলো জেনে নিন ।

আপনারা সকলেই জানেন যে PSC Food SI (2024) পরীক্ষাটি আগামী 16 মার্চ এবং 17 মার্চ 2024 তারিখে হতে চলেছে যা শনিবার (Saturday) ও রবিবার (Sunday) পড়েছে। Food SI পরীক্ষা দেবার জন্য আবেদনকারীদের এডমিট কার্ড (PSC Food SI admit card) ও দেওয়া শুরু হয়ে গিয়েছে 2 March থেকে । এডমিট কার্ড ডাউনলোড করার পর প্রার্থীদের নিজেদের ভেনু দেখে বা কোথায় পরীক্ষাটি পড়েছে সেখানে সঠিক টাইমে পৌঁছে যেতে হবে।

Food SI admit card

PSC Food SI পরীক্ষাটি তিনটি শিফটে (sift) নেওয়া হবে এই র ঘোষণা করেছিলেন পাবলিক সার্ভিস কমিশন (Public Service Commission) প্রচুর পরীক্ষার্থী আবেদন করায় এবং পরীক্ষাটি যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় তাই এবার পি এস সি (PSC) দুদিন এক্সাম নিতে চলেছে তিনটি শিফটে( 3 shift ) মোট 6 দফায় এই পরীক্ষাটি নেওয়া হবে।

First Shift – 9.30 a.m to 11.00 a.m

Second Shift – 12.30 p.m to 2.00 p.m

Third shift – 3.30 p.m to 5.00 p.m

পাবলিক সার্ভিস কমিশন ফুড খাদ্য দপ্তরে সাব ইন্সপেক্টর পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছিল 23rd আগস্ট 2023, এখানে রাজ্যে মোট 480 টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল, আর এবারে পিএসসি ফুড সাব ইন্সপেক্টর পদে পরীক্ষায় প্রার্থীর সংখ্যা প্রায় 12 লক্ষ। তাই পিএসসি দুদিন এক্সাম নেবার কথা জানিয়েছে, এবারের পরীক্ষার কেন্দ্র কমিয়ে দেওয়া হয়েছে তাই এবার ভালোভাবেই নজর রাখা হবে পরীক্ষার্থীদের ওপর ।

Examination process :-

প্রত্যেকেই জানেন ফুড সাব ইন্সপেক্টর পদে 100 নম্বরের ওপর লিখিত পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের নিয়োগ করা হবে। যা সাধারণত

General Studies – 50 Mark’s
and Arithmetic – 50 Mark’s

জেনারেল স্টাডিসের ওপর ৫০ টি প্রশ্ন থাকবে ৫০ নম্বর এবং অঙ্ক থাকবে ৫০ টি প্রশ্ন ৫০ নম্বর। এই পরীক্ষাটি দেবার জন্য প্রার্থীরা সময় পাবে দেড় ঘন্টা (1.5 hours), ১০০ নম্বরের উপর লিখিত পরীক্ষার মাধ্যমে ফুড সাব-ইন্সপেক্টর (Food SI) এর পদে নিয়োগ করা হবে । এই লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবার পর প্রার্থীদের একটি পারসোনালিটি টেস্ট (Personality Test) নেওয়া হবে 20 নম্বরের উপর।

Food SI Exam Instructions (2024) :-

আপনি Food SI এর পরীক্ষা অনেক নতুন নতুন প্রার্থীরা আছে যারা এবার প্রথম এক্সাম দিতে চলেছে এছাড়াও সকলের জন্যই পাবলিক সার্ভিস কমিশন (PSC) কিছু গুরুত্বপূর্ণ ইনস্ট্রাকশন দিয়েছে যা পরীক্ষার আগে সকলেরই জেনে নেওয়া দরকার তা অবশ্যই দেখে নিন –

১. প্রথমত পাবলিক সার্ভিস কমিশন জানিয়েছে যে আপনাদের এডমিট কার্ড ডাউনলোড করার পর যদি কোন সমস্যা থেকে থাকে তো অবশ্যই PSC অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে আপনারা সেটা জানিয়ে দেবেন।

২. পরীক্ষা দেওয়ার জন্য প্রার্থীদের পিএসসি অফিসিয়াল ওয়েবসাইট থেকেই ভ্যালিড এডমিট কার্ডটি ডাউনলোড করতে হবে (Food SI admit card)।

৩. পরীক্ষার্থীদের নির্দিষ্ট ভেনু (Venue ) এবং নির্দিষ্ট সময় (Time) ও নির্দিষ্ট সেশন (Session) পড়বে সেই অনুযায়ী প্রার্থীদের পরীক্ষা দিতে যেতে হবে এক্ষেত্রে কোন কিছু পরিবর্তন (Change ) করার অপশন থাকবে না এটি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন PSC

আরো পড়ুন –

রাজ্যের স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো বেতন ১৮,০০০ টাকা ।। WB Health Recruitment 2024

৪. পরীক্ষা দেবার জন্য প্রার্থীদের এডমিট কার্ডের (Food SI admit card) প্রিন্ট আউট তো অবশ্যই নিতে হবে এর পাশাপাশি 2 Copy stam size photo নিতে হবে এবং একটি অরিজিনাল ডকুমেন্টস (original Document) নিতে হবে। (সেখানে প্রার্থীরা অরিজিনাল ডকুমেন্টস হিসেবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা প্যান কার্ড বা ভোটার আইডি নিতে পারে)

৫. মনে রাখতে হবে পরীক্ষা ঠিক দশ মিনিট ( 10 minutes’ Before Exam) আগে এক্সাম এর এক্সাম ভেনু কিন্তু বন্ধ করে দেওয়া হবে, বন্ধ হয়ে যাবার পর আর কোন প্রার্থীদের সেখানে প্রবেশ করানো হবে না।

৬. যারা প্রথমবার পরীক্ষা দিতে চলেছে সকলের উদ্দেশ্যেই বলা হয়েছে প্রত্যেককেই কালো কলম (Black Ball Pen) নিয়ে যেতে।

৭. পরীক্ষার সময় সমাপ্ত না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থীদের বাইরে বের হতে দেবে না।

৮. এই পরীক্ষাটির ক্ষেত্রে কোনো রকম প্রশ্নপত্র(Question paper)বাইরে আনতে দেবে না এরকমটাই PSC জানিয়েছে।

৯. পরীক্ষা চলাকালীন কোন পরীক্ষার্থীকে ওয়াশরুম (Not Allowed Washroom) যেতে দেওয়া হবে না।

প্রার্থীদের ওপরে দেওয়া এই সমস্ত ইনস্ট্রাকশন গুলি মেনে পরীক্ষা দিতে যেতে হবে, যদি আপনাদের কোন সংশয় থেকে থাকে এ বিষয়ে তাহলে অবশ্যই পি এস সি অফিসিয়াল ওয়েবসাইটে (PSC Official website) গিয়ে গুরুত্বপূর্ণ ইনস্ট্রাকশন গুলি (Importance Instructions) দেখে নেবেন।

অ্যাডমিট কার্ড কীভাবে ডাউনলোড করতে পারবেন (How to Download Food SI Admit card) :-

ফুড সাব ইন্সপেক্টর পদের এডমিট কার্ড ডাউনলোড করার জন্য আপনাদের প্রথমত পি এস সি অফিসিয়াল ওয়েবসাইটে (Public Service Commission Official website) যেতে হবে, পেজটি খুলে যাবার পর সেখানে এডমিট কার্ড ডাউনলোড অপশন এ ক্লিক করতে হবে তারপর অ্যাপ্লিকেশন আইডি নাম্বার (Application ID No) বা আপনার নাম(Name) ও জন্মের তারিখ (Date of birth) সাবমিট (Submit ) করে আপনার এডমিট কার্ডটি ডাউনলোড করে নিতে পারবেন।

এই লিংকে ক্লিক করে ডাউনলোড করুন ( admit Card download)- Click

Leave a Comment