Aadhar card Deactivated 2024: আধার কার্ড বাতিল, মিলবে নতুন আধার কার্ড (New Aadhar card) জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

রাজ্যে এই মুহূর্তে অনেকেরই আধার কার্ড (Aadhar card Deactivated 2024) বাতিল করা হচ্ছে, ঠিক কি কারনে বাতিল করা হচ্ছে সেই আধার কার্ডগুলিকে? বাতিল হয়ে যাবার পর আপনাদের কি করতে হবে ? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেই সমস্ত নাগরিকদের কি সুবিধা দিতে চলেছে, এই সমস্ত কিছু নীচে সুন্দরভাবে দেওয়া হয়েছে –

Aadhar card Deactivated 2024

রাজ্যে অনেকেরই আধার কার্ড বাতিল এরকমই চিঠি পেয়ে রাজ্যের অনেক বাসিন্দারা রয়েছে চিন্তায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় আলোচনায় জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের বহু জায়গায় আধার কার্ড (Aadhar card Deactivated 2024) বাতিলের চিঠি UIDAI কর্তৃপক্ষের কাছ থেকে পৌঁছে যাচ্ছে আধার কার্ড হোল্ডারের বাড়িতে । পূর্ব বর্ধমানের জামালপুর এলাকায় প্রায় ৬০ থেকে ৭০ জনের আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে, এছাড়াও আজাপুর , জুহিহাটি গ্রামে প্রায় ৬০-৭০ টি পরিবারের আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে UIDAI কর্তৃপক্ষের কাছ থেকে।

বিধানসভায় মমতার ঘোষনা:-

বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঠিক এরকমটাই অভিযোগ করেছেন। গত কয়েকদিনে পূর্ব বর্ধমান জামালপুর থানার জুয়াহাটি গ্রামে ৬০ থেকে ৭০ জনের আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে ডাকযোগের মাধ্যমে । এই নিয়ে অনেকেই রয়েছে চিন্তিত, আধার কার্ড বাতিল করে দিলে সাধারণ মানুষেরা বহু সমস্যার মধ্যে পড়তে পারে যেমন ব্যাংকের কোনো কাজ বা সরকারি প্রশাসনিকভাবে কোনো কাজ আধার কার্ড ছাড়া সম্ভব হয় ওঠে না। আধার কার্ড এখন একটি খুবই গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে, পূর্ব বর্ধমান জামালপুর থানার জুয়াটি গ্রামের তাদের আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে তাতে উল্লেখ করা রয়েছে , পরিবারের যে সদস্যের আধার কার্ড বাতিল করা হয়েছে তার আধার কার্ড নম্বরটি উল্লেখ করে UIDAI এর তরফ থেকে জানানো হয়েছে এই কার্ডগুলিকে বন্ধ করে বা নিষ্ক্রিয় বা বাতিল করে দেওয়া হয়েছে ।

ঠিক কী কারণে আধার কার্ড বাতিল করে দিয়েছে UIDAI :-

মানুষের আধার কার্ড বাতিলের চিঠি প্রায় অনেকের বাড়িতে পৌঁছেছে,ঠিক কি কারনেই এই আধার কার্ড গুলিকে বাতিল করছে UIDAI ? যে সকল পরিবারের কাছে আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে তাতে রয়েছে যে আধার রেগুলেশন আইন ২০১৬ এর ২৮ নং ধারা উল্লেখ করে তাদের আধার কার্ড বাতিলের কথা জানানো হয়েছে UIDIA এর তরফ থেকে।

আধার কর্তৃপক্ষের দাবি বিদেশি কোন নাগরিক যদি ১৮০ দিনের বেশি বৈধ ভিসায় ভারতবর্ষে বসবাস করে থাকেন তারা অবশ্যই আধার কার্ডের জন্য আবেদন করতে পারবে , কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাবার পর অবৈধভাবে দেশে থেকে যান তাহলে তাদের আধার কার্ডগুলিকে ডিএক্টিভেট করে দেওয়া হয় কিন্তু এক্ষেত্রে যাদের আধার কার্ড ডিএক্টিভেট করে দেওয়া হয়েছে তারা সকলেই দেশেরই বাসিন্দা । এক্ষেত্রে মনে করা যাচ্ছে যে আধার কার্ড করার সময় যে সমস্ত প্রয়োজনীয় নথিপত্র জমা দেওয়া হয় কোন কারনে সেগুলি ঠিকঠাকভাবে হয়তো জমা পড়েনি, বা কোনো ভুল ত্রুটি, সেইসব কারণেই আধার কর্তৃপক্ষের ডাটা চেক করে এইসব ব্যক্তিদের কাছে আধার কার্ড নিষ্ক্রিয়ের চিঠি পাঠাচ্ছেন UIDAI

Aadhar card Deactivated 2024 আধার কার্ড বাতিলের চিঠি পেলে কী করতে হবে ?

আপনি যদি আপনার আধার কার্ড বাতিলের কোন চিঠি পেয়ে থাকেন তাহলে আপনাকে আপনার আধার কার্ডটি সক্রিয় রাখার জন্য আপনার আঞ্চল অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে ।

আপনি যদি ভেবে থাকেন আপনি সেই আপনার আধার কার্ডটি নিয়ে আপনার কোনো আধার সেন্টার বা পোস্ট অফিসে গিয়ে অথবা কোন অনলাইনে দোকান থেকে আপনারা আপডেট করিয়ে নিবেন সেক্ষেত্রে আপনারা তা করতে পারবেন না । এই কথা স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন আধার কর্তৃপক্ষ । সেই ব্যক্তিকে তার নিজ নিজ রাজ্যের রিজিওনাল অফিসে গিয়েই যোগাযোগ করতে হবে । এছাড়াও আপনারা আঁধার কার্ড সক্রিয় করার জন্য এই টোল ফ্রি ১৯৪৭ নাম্বারে কল করে সেই সম্পর্কে সমস্ত কিছু জেনে নিতে পারবেন । তারা আপনাকে অবশ্যই সমস্ত কিছু বিস্তারিতভাবে জানিয়ে দেবে ।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কি সুবিধা দিয়েছেন সেই সমস্ত আধার কার্ড বাতিল করে দেওয়া নাগরিকদের ?

সোমবার নবান্নে আধার কার্ড নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক বিরাট ঘোষণা করলেন । গত রবিবার সিউড়িতে একটি মঞ্চ থেকে তিনি জানান যে যে সমস্ত সাধারণ নাগরিকদের আধার কার্ড বাতিল করা হয়েছে তাদের অভিযোগ জানানোর জন্য একটি পোর্টাল চালু করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গরিব মানুষেরা যাতে কোন সমস্যার না পড়ে সেই দিকেও খেয়াল রাখবে রাজ্য সরকার তিনি এও জানান যে আধার কার্ড বাতিল হবার পরও রেশন দেওয়া অব্যাহত থাকবে। তাই যে সমস্ত সাধারণ নাগরিকদের আধার কার্ড বাতিলের চিঠি পৌঁছেছে তারা অবশ্যই সেই পোর্টালে গিয়ে আপনাদের অভিযোগ জানান রাজ্য সরকার যতটা সম্ভব আপনাদের সহযোগিতা করবে ।

আপনার আধার কার্ড (Aadhar Card) সক্রিয় আছে কিনা জানবেন কীভাবে ?

আপনার আধার কার্ডটি সক্রিয় আছে কিনা তা অবশ্যই জেনে নেওয়া দরকার আপনারা যদি আপনাদের আধার কার্ড সক্রিয় আছে কিনা জানতে চান তাহলে অবশ্যই https://uidai.gov.in/ এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ভিজিট করে চেক আধার কার্ড অপশনে ক্লিক করে আপনারা আপনাদের আধার কার্ডটি চেক করে নিতে পারেন, চেক করে নেবার পর যদি দেখতে পান যে সেখানে লেখা রয়েছে “Adhar Number has been deactivated under regulations 28 of the Adhar Regulations 2016” তাহলে বুঝে নেবেন আপনার আধার কার্ডটি ডিএক্টিভেট বা বন্ধ করে দেওয়া হয়েছে ।

PVC aadhar card order করবেন কিভাবে

FAQ:-

আধার কার্ড ডিঅ্যাক্টিভেট হলে কি করব?

প্রথমত, আপনাদের UIDAI অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে সেখানে গিয়ে আপনার ১২ সংখ্যার আধার নাম্বার দিয়ে স্ট্যাটাস চেক করবেন আপনার আধার কার্ডটি ডিএক্টিভেট হয়েছে কিনা ।

দ্বিতীয়ত,আপনার আধার কার্ডটি বাতিল হয়ে গেলে আপনার জন্মের প্রমাণপত্র, ঠিকানার পরিচয় পত্র নিয়ে নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে যোগাযোগ করুন । এছাড়াও আপনারা আঁধার কার্ড সক্রিয় করার জন্য এই টোল ফ্রি ১৯৪৭ নাম্বারে কল করে সেই সম্পর্কে সমস্ত কিছু জেনে নিতে পারবেন ।

প্রমান ছাড়াই আধার কার্ডে জন্ম তারিখ পরিবর্তন?

কোন প্রমাণ ছাড়া আধার কার্ডে আপনার জন্ম তারিখ পরিবর্তন করতে পারবেন না । আপনার আধার কার্ডের জন্ম তারিখ পরিবর্তন করতে হলে আপনার সরকারি বৈধ একটি প্রমাণ পত্র প্রয়োজন পড়বে ।

আধার কার্ড সক্রিয় না নিষ্ক্রিয় কিভাবে বুঝব?

আপনার আধার কার্ডটি সক্রিয় আছে কিনা সেটা বুঝতে । আপনাদের আঁধার অথেন্টিকেশনের অফিসিয়াল ওয়েবসাইট-https://uidai.gov.in/ গিয়ে আপনার ১২ সংখ্যার আধার নাম্বার দিয়ে স্ট্যাটাস চেক করলে, বুঝতে পারবেন আপনার আধার কার্ডটি সক্রিয় না নিষ্ক্রিয় হয়ে গেছে ।

Leave a Comment