রাজ্যের বাজেট কি কি প্রকল্পের টাকা বাড়াতে পারে মুখ্যমন্ত্রী মমতা দেখুন ।। WB Budget 2024

সামনেই লোকসভার ভোট আর এই ভোটকে কেন্দ্র করে গত ১লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় সরকার তাদের বাজেট পেশ করেছে । তবে কেন্দ্রের এই বাজেটে সমস্ত জনসাধারণের জন্য বিশেষ কিছু ঘোষণা করা হয়নি । তবে ২০২৪-২০২৫ অর্থবর্ষের আজ রাজের বাজেট পেশ করতে চলেছে রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ।

রাজ্যের বাজেট

রাজ্যের বাজেট ( WB Budget 2024):-

আজ লক্ষ্মীরেই রাজ্য সরকার তার বাজেট পেশ করতে চলেছে । বিকেল তিনটের দিকে রাজ্যের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এই বাজেট পেশ করবেন । তবে এই বাজেটে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার বিভিন্ন জনমুখী প্রকল্পের বরাদ্দ বাড়াতে পারে এমনটাই আশা করেছে সাধারণ মানুষ । তবে রাজ্যের কোন কোন প্রকল্পে বরাদ্দ বাড়াতে পারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়( Mamata Banerjee) আসুন দেখে নেওয়া যাক-

১০০ দিনের প্রকল্প( 100 days work):-

গত দু-তিন বছর ধরে রাজ্যের বিভিন্ন প্রকল্পের টাকা কেন্দ্রীয় সরকার আটকে রেখেছে এমনটাই দাবি করেছে রাজ্য সরকার । রাজ্যের এই প্রাপ্য দাবিতে দিল্লিতেও আন্দোলন করেছিলেন রাজ্য সরকার । গত শনিবার রেড রোডের ধনা মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেন । যে এবার রাজ্যে ১০০ দিনের প্রকল্পের টাকা কেন্দ্রীয় সরকার দেক বা না দেক রাজ্য সরকারই এই ১০০ দিনের কাজের টাকা ২১ লক্ষ জনসাধারণের ব্যাংক একাউন্টে আগামী ২১ শেই ফেব্রুয়ারি পাঠিয়ে দেবে ।

আবাস যোজনা:-

১০০ দিনের প্রকল্পের পাশাপাশি আবাস যোজনা কে নিয়েও এই বাজেটে বড় ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এমনিতেই তিনি জানিয়ে দিয়েছেন এই আবাস যোজনা কেন্দ্রের নাম থাকলেও ১১ লক্ষ্য উপভোক্তা এই প্রকল্পের টাকা এখনো পায়নি । প্রায় ৬৬০০ কোটি টাকা বকেয়া রয়েছে কেন্দ্রের কাছে এই প্রকল্পে । তবে জনসাধারণের জন্য মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন এই আবাস যোজনার প্রকল্পের টাকার ব্যবস্থা তিনি করবেন। তবে এক দফাতে নয় দফায় দফায় প্রত্যেকের একাউন্টে এই প্রকল্পের টাকা পাঠিয়ে দেওয়া হবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প( Laxmir bhander Scheme):-

২০১১ সালে ক্ষমতায় বসার পর থেকেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন জনমুখী প্রকল্পের ঘোষণা করেছেন । তার মধ্যে একটি হল লক্ষীর ভান্ডার প্রকল্প । এই লক্ষীর ভান্ডার প্রকল্পে প্রত্যেকের একাউন্টে ৫০০ ও ১০০০ টাকা করে দেওয়া হয় । তবে গত কয়েকদিন আগেই দুয়ারে সরকার ক্যাম্পে আবারো নতুন করে এই লক্ষীর ভান্ডার প্রকল্পে প্রচুর আবেদন জমা পড়ে । তাদের প্রত্যেকের টাকা এক ফেব্রুয়ারি থেকেই ব্যাংকে ঢুকতে শুরু হয়েছে । তবে এই বাজেটে এই লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকার বরাদ্দেও বাড়াতে পারে রাজ্য সরকার এমনটাই সূত্র মারফত জানা গিয়েছে ।

কৃষক বন্ধু প্রকল্প( Krishok bondhu prokolpa):-

কৃষক বন্ধু প্রকল্প হল পশ্চিমবঙ্গ সরকারের এমন একটি প্রকল্প, যেই প্রকল্পের মাধ্যমে রাজ্যের সমস্ত কৃষকরা একটি আর্থিক ভাতা পেয়ে থাকেন । রাজ্যের সমস্ত কৃষকরা এই কৃষক বন্ধু প্রকল্পে প্রতি বছর রবিশস্যের জন্য ৪,০০০ টাকা এবং খারিফ শস্যের জন্য ১০,০০০ টাকা করে ব্যাংক একাউন্টে পেয়ে থাকেন। তবে আজ বৃহস্পতিবার রাজ্যের বাজেটে এই কৃষক বন্ধু প্রকল্পকে নিয়েও সুখবর দিতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই আশা করেছেন রাজ্যের সমস্ত জনসাধারণ ।

যোগ্যশ্রী প্রকল্প:-

রাজ্যের সমস্ত তরুণ প্রজাতির জন্য যোগ্যশ্রী প্রকল্প ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

যোগ্যশ্রী প্রকল্প কী:-

রাজ্যের এই যোগশ্রী প্রকল্প হল যে সমস্ত পড়ুয়ারা IPS,IAS, DOCTOR, ENGINEER, WBCS হতে চান । তাদের লক্ষ্যে পৌঁছানোর জন্যই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই যোগ্যশ্রী প্রকল্প চালু করেছেন । এই প্রকল্পের মাধ্যমে সমস্ত পড়ুয়ারা বিনামূল্যে ট্রেনিং পাবেন । ইতিমধ্যেই রাজ্যে ৫১ টি ট্রেনিং সেন্টার রয়েছে আরও ৫০ টি ট্রেনিং সেন্টার বাড়ানোর উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার । তবে শুধুমাত্র তপশিলি বা তপশিলি উপজাতি নয় সবাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

রাজ্যে আরও বিভিন্ন সামাজিক প্রকল্প রয়েছে সেই সমস্ত প্রকল্পের বরাদ্দেও বাড়তে পারে এই বাজেটে । তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন যে এই সমস্ত সামাজিক প্রকল্পের টাকা দিতে রাজ্য সরকারের বিপুল পরিমাণ খরচ হয় । তবুও তিনি সমস্ত জনসাধারণের মুখে হাসি ফোটাতে একের পর এক নতুন প্রকল্প ঘোষণা করে চলেছেন, এবং এই প্রকল্পের সুবিধাও যথারীতি সমস্ত জনসাধারণকে দিয়েছেন ।

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার রাজ্যের ২০২৪-২৫ অর্থবর্ষে বাজেট পেশ করবে রাজ্য সরকার । এই বাজেট (Budget 2024) বিকেল ৩ টার সময় পেশ করা হবে । রাজ্যের দায়িত্বপ্রাপ্ত অর্থমন্ত্রী চন্দ্রিমা আচার্য এই বাজেট পেশ করবেন । তবে লোকসভা ভোটের আগে এটাই রাজ্যের বাজেট । ভোটের পর আবারো নতুন করে বাজেট পেশ করার সুযোগ রয়েছে রাজ্য সরকারের । কেন্দ্রীয় সরকার যেই বাজেট পেশ করেছে ভোটের আগে তবে সরকার যদি পরিবর্তন হয় ফের কেন্দ্রীয় সরকারের তরফ থেকেও নতুন বাজেট ঘোষণা করা হতে পারে।

Leave a Comment