পশ্চিমবঙ্গে বাজেট 2024 :বাড়বে লক্ষীর ভান্ডারের টাকা? D.A নিয়ে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রীর ।। WB Budget 2024

বৃহস্পতিবার ৮ ফেব্রুয়ারি বিধানসভায় রাজ্যে বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য । কিছুক্ষণের অপেক্ষা, বিকেল ৩ টের সময় রাজ্যের বাজেট পেশ হতে চলেছে। রাজ্যের এই বাজেটে কি কি বিষয়ের উপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে ? সরকারি কর্মচারীদের DA নিয়েও বিশেষ ঘোষণা করতে পারেন এই বাজেট পেশে। চলতি বছরে সরকারি কর্মচারীদের এবং লক্ষীর ভান্ডার প্রকল্প নিয়ে কি কি ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ?

WB Budget 2024

সরকারের বিপুল বকেয়া টাকা পড়ে রয়েছে কেন্দ্রের কাছে ,১০০ দিনের টাকা, আবাস যোজনার টাকা, রাস্তার নির্মাণের টাকা, এই সমস্ত টাকার জন্য কেন্দ্র সরকারের কাছে বারবার জোর করার ফলেও সেই রকম কোনো উত্তর মেলেনি । তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের ঘর থেকে ১০০ দিনের শ্রমিকদের টাকা ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছেন আগামী ২১ শে ফেব্রুয়ারি সমস্ত ১০০ দিনের শ্রমিকদের বকেয়া টাকা মিটিয়ে দেওয়া হবে, ২১ তারিখ সমস্ত শ্রমিকদের ব্যাংকে সে টাকা ঢুকে যাবে বলে সেরকমই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় ।

রাজ্যে বাজেট 2024 (WB Budget 2024):-

কিছু সময়ের অপেক্ষা। আজ বৃহস্পতিবার বিকেল ৩ টের সময় রাজ্যের বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য । এই বাজেট পেশ নিয়ে সাধারণ মানুষ ও সরকারি কর্মচারীরা বিশেষভাবে আশা করছেন । গত 1 ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সিতারমন বাজেট পেশ করেছিলেন সেখানে সেরকম কোন খুশির খবর দেননি দেশবাসীদের জন্য । আশা করা যাচ্ছে যে রাজ্যের এই বাজেটে নারী শক্তির উপর ও লক্ষীর ভান্ডার প্রকল্পের ওপর হয়তো বিশেষভাবে জোর দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । এর পাশাপাশি সরকারি কর্মচারীদের DA নিয়েও বিশেষ ঘোষণা হতে পারে বলে আশা করা হচ্ছে ।

সরকারি কর্মচারীদের D.A:-

গত বছর বাজেটের একদম শেষ লগ্নে সরকারি কর্মচারীদের DA এর তিন শতাংশ ঘোষণা করেছিলেন । তার ওপর ভিত্তি করে সরকারি কর্মচারীদের আশা বাড়ছে যে এবারও লোকসভা ভোটে আগে হয়তো এই DA নিয়ে বিশেষ ঘোষণা করতে পারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

এই DA বাড়ানো নিয়ে সরকারি কর্মচারীরা অনেকদিন থেকেই লড়াই করে যাচ্ছে, এই প্রসঙ্গে রাজ্যের সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশীষ শীল বলেন হয়তো গতবারের মতন এবারও ৩% থেকে ৪% DA বাড়িয়ে দেওয়ার ঘোষণা করতে পারেন ।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প:-

লোকসভা ভোট নির্বাচনের আগে রাজ্যেও বাজেট পেশ হতে চলেছে আজ, বাজেট বেশে অনেক প্রকল্পের উপর বিশেষভাবে জোর দেওয়া হচ্ছে যেমন লক্ষীর ভান্ডার প্রকল্প, আবাস যোজনা, বিধবা ভাতা নিয়েও বড় ঘোষণা হতে চলেছে বলে আশা করা যাচ্ছে। লক্ষী ভান্ডারে যেখানে 500 টাকা করে দেওয়া হতো সেই জায়গায় এখন 1000 টাকা করে দেওয়া হবে বলে মনে করা হচ্ছে, যারা যারা বিধবা ভাতা পান তারা এখন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে সুবিধা নিতে পারবে আর আবাস যোজনার ক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইঙ্গিত দিয়েছিলেন যারা যারা আবাস যোজনা টাকা পাননি তাদের কেউ হয়তো টাকা দেবার ঘোষণা করতে পারেন এই বাজেটের মধ্যে ।

গত 1 ফেব্রুয়ারি কেন্দ্রের বাজেট পেশ করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সেই বাজেট পেশে তিনি নারী শক্তি ওপর বিশেষ জোর দিয়েছিলেন সেখানে তিনি ‘লাখপতি দিদির’ কথা ঘোষণা করেছিলেন , লাখপতি দিদি লক্ষ্যমাত্রা ১ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করা হয়েছে । এর উপর ভিত্তি করেই সকলেই আশা করছে যে কেন্দ্রের বাজেটে ‘লাখপতি দিদি ওপর বিশেষ জোর দেওয়া হয়েছে ঠিক সেই রকম ভাবেই রাজ্যের বাজেট পেশে “লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের” ওপর বিশেষ জোর দেওয়া হবে বলে মবলেকরা হচ্ছে । অর্থাৎ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা এক ধাক্কায় অনেকটাই বেড়ে যেতে পারে বলে আশা করছেন জনসাধারণ ।

Leave a Comment