Budget 2024: ১ লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ: এই বাজেটে কি কি সুবিধা মিলবে,কোন কোন প্রকল্পের টাকা বাড়বে দেখুন।

Budget 2024: আগামী ১ ফেব্রুয়ারি লোকসভা নির্বাচনের আগে বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন । এখানে মূলত কেন্দ্রীয় সরকারের আয় ব্যয় সমস্ত কিছু তুলে ধরা হবে । 1 লা ফেব্রুয়ারি সকাল 11 টার সময় বাজেট পেশ করা হবে এবং সেটি লাইভেও দেখানো হবে টেলিভিশনে( Telivision) ফেসবুক পেজ (Facebook page) এবং তাদের নিজস্ব ইউটিউব ( YouTube ) চ্যানেলেও দেখানো হবে, প্রেস ও অন্যান্য মিডিয়ার মাধ্যমে সোশ্যাল মিডিয়াতে ( social media) দেখতে পাবে বাজেট পেশ।

কর্মক্ষেত্র :-

সাধারণ মানুষদের এই মুহূর্তে সবচেয়ে বড় খুশির খবর হলো যে এই বাজেটে কর্মক্ষেত্রের উপর বিশেষ ঘোষণা করা হবে । অনেক মধ্যবিত্ত চাকরি প্রার্থীরা বেকারত্ব নিয়ে বসে রয়েছে,এই বাজেট পেশ করা নিয়ে মধ্যবিত্ত এবং অনেক শ্রমজীবী মানুষদের আশা রয়েছে । ১ লা ফেব্রুয়ারি বৃহস্পতিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করার পর মধ্যবিত্ত ও শ্রমজীবীরা খুশির খবর পাবে বলে আশা করা হচ্ছে। মধ্যবিত্তরা বা চাকরিপ্রার্থীরা আশা করছেন এই বাজেট পেশ হবার পর তাদের কর্মক্ষেত্রে বিশেষ উপহার দিতে পারে । Budget 2024 পেশ করার পর সরকারি চাকরিতে আরো নিয়োগ বাড়বে বলে মনে করা হচ্ছে।

ABRY Scheme ( Aatmanirbhar Bharat Rojkar Yojana ) এটি ভারত সরকারের স্বনির্ভর ভারত কর্মসংস্থান একটি স্কিম । এই স্কীম অন্যান্য কম্পানী গুলোতে ভর্তুকী প্রদান করে থাকে এর ফলে মধ্যবিত্তদের কর্মসংস্থানের সুযোগ পাবার অনেক সম্ভাবনা রয়েছে । বেকারত্ব কেটে যাবে।

পিএম কিষান যোজনা (PM kishan yojana):-

পিএম কিষান যোজনা বাজেট পেশের পর ও স্থায়ী থাকবে বলে মনে করা হচ্ছে।। শুধু নয় পিএম কিষান যোজনার মাধ্যমে এবার কৃষকেরা আরো বেশি টাকা পেতে পারেন । 1 লা ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাজেট পেশ করবেন নির্মলা সীতারমান। পিএম যোজনার মাধ্যমে কৃষকেরা তিনটি কিস্তিতে দু হাজার (2000) করে টাকা পেতো মোট 6000 টাকা পেতো এই স্কিমের মাধ্যমে। বাজেট ২০২৪ এর পর হয়তো 4000 টাকা করে পাবেন কৃষকেরা । এবার কৃষকরা পাবেন মোট ১২,০০০ টাকা।

উজ্জলা যোজনা (Ujjala Yojana) :-

Budget 2024:১লা ফেব্রুয়ারি বৃহস্পতিবার বাজেট পেশ করবেন কেন্দ্রীয় সরকার। এবার বাজেট পেশ হবার পর সাধারণ মানুষদের মুখে হয়তো হাসি ফুটতে চলেছে । উজ্জ্বলা যোজনার মাধ্যমে প্রায় ১০ কোটি মানুষ অনেক উপকৃত হয়েছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) মাধ্যমে প্রায় ৩০০ টাকা করে ভর্তুকি দেন।। এবার বাজেট পেশ হবার পর মনে করা হচ্ছে তা বাড়িয়ে দিতে পারে সরকার ‌। এবং যারা এই উজ্জ্বলা যোজনায় এখনো গ্যাস সিলিন্ডার নেননি তারাও এই যোজনার মাধ্যমে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার নিতে পারবেন।

রান্নার গ্যাসের দাম ( Gas Cylinder price ) :-

Budget 2024 সমস্ত মধ্যবিত্তদের জন্য হয়তো খুশির খবর আনতে পারে । এই বাজেট পেশ হবার পর বহু স্কিমে অনেক রকম সুবিধা দেওয়া হবে মনে করা হচ্ছে । ঠিক এরই পাশাপাশি রান্নার গ্যাসের দামও কমবে বলে আশা করা হচ্ছে বিগত বছর আগস্ট মাসে গ্যাসের দাম ২০০ টাকা কমিয়ে দেওয়া হয়েছিল,পরে তা আরো ১০০ টাকা কমিয়ে দেওয়া হয়েছে ।। এতে কি আশা করা যাচ্ছে বাজেট বেশ হবার পর গ্যাসের দাম প্রচুর পরিমাণে কমতে পারে ।

Leave a Comment