আর মাত্র কয়েক ঘন্টার মধ্যেই বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিতে ভাসবে বাংলা: Weather news WB

Weather news WB: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজ থেকেই বাংলার জেলায় জেলায় বাড়বে ঝড়বৃষ্টি । গতকালকের তুলনায় আজ পশ্চিমবঙ্গের ৯ টি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর (weather office)।

Weather news WB

আবহাওয়া:-

গতকাল থেকেই মেঘাচ্ছন্ন ছিল আকাশ । উত্তর-পশ্চিম দিক থেকে শীতল বাতাস বাংলায় প্রবেশ করলেও পূবালী হাওয়ার দাপটে শীত অনেকটাই কেটে গিয়েছে । আজ থেকেই তাপমাত্রার পারদ কিছুটা ঊর্ধ্বমুখী হবে, আগামী বুধ ও বৃহস্পতিবার থেকে ৪ থেকে ৫ ডিগ্রি বাড়বে তাপমাত্রা । উত্তর-পশ্চিম দিকে একটি ঘূর্ণাবর্ত রয়েছে এই ঘূর্ণাবর্তের প্রভাবেই আজ বাংলার জেলায় জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে ।

দক্ষিণবঙ্গের আবহাওয়া:-

আজ মূলত দক্ষিণবঙ্গের ৯ টি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । বিশেষ করে পুরুলিয়া,বাঁকুড়া,পশ্চিম বর্ধমান, মুশিদাবাদ,বীরভূম এই জেলাগুলিতে ভারী বৃষ্টি চলবে। কিছু কিছু জায়গায় বজ্রবিদ্যুতেরও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর । তবে বুধবারে অর্থাৎ সরস্বতী পুজোর দিন দক্ষিণবঙ্গে আরও বাড়বে বৃষ্টিপাত । শুধু বুধবার নয় দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার অর্থাৎ ১৫ ই ফেব্রুয়ারিতেও বেশ কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

উত্তরবঙ্গের আবহাওয়া:-

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেরও আবহাওয়ার বিরাট বড় পরিবর্তন হবে আজ থেকেই । তবে উত্তরবঙ্গে আজ শুধুমাত্র মালদা জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে । আগামীকাল বুধবার উত্তরবঙ্গের মালদা উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কোথাও কোথাও বজ্রবিদ্যুত হতে পারে। তবে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার,কোচবিহার, জলপাইগুড়ি,দার্জিলিং,কালিংপং এ সেভাবে কোন বৃষ্টিপাতের সম্ভাবনা নেই ।

সরস্বতী পুজোতে ঝড়বৃষ্টি:-

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামীকাল সরস্বতী পুজোর দিন উত্তর থেকে দক্ষিণবঙ্গ প্রায় সমস্ত জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে । বুধবার অর্থাৎ আগামীকাল বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলাতে । যেমন পুরুলিয়া,বাঁকুড়া,পশ্চিম-বর্ধমান, পূর্ব-বর্ধমান,বীরভূম, মুর্শিদাবাদ,পূর্ব-মেদিনীপুর,কলকাতা এমনকি নদীয়াতেও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর । পাশাপাশি বৃষ্টি চলবে উত্তরবঙ্গের তিনটি জেলাতে ।

তাপমাত্রা(Temparature):-

একদিকে যেমন আস্তে আস্তে শীতের বিদায় ঘন্টা বেজে গিয়েছে, অন্যদিকে তেমনি আস্তে আস্তে বাড়ছে তাপমাত্রার পারদ । তবে গতকালের তুলনায় আজ আরো কিছুটা তাপমাত্রার পারদ বাড়তে পারে । আজ কলকাতায় এক ধাক্কায় তাপমাত্রা ২৯ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস এর কাছাকাছি যেতে পারে। তবে বুধবার ও বৃহস্পতিবার থেকে ৪ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে ।

Leave a Comment