WBP SI Recruitment 2024: রাজ্যে SI পদে নিয়োগে বিজ্ঞপ্তি

WBP SI Recruitment 2024

লোকসভা ভোটের আগেই রাজ্যে পুলিশে সাব ইন্সপেক্টর (SI) নিয়োগের বিজ্ঞপ্তি (WBP SI Recruitment 2024) প্রকাশিত করল রাজ্য সরকার । সামনেই লোকসভা ভোট এই কারণে রাজ্যের সমস্ত থানায় প্রচুর কাজের চাপ সৃষ্টি হবে এছাড়াও রাজনৈতিক দলের প্রচার, মিটিং ও সাধারণ সভা এ সমস্ত জায়গায় প্রচুর পুলিশ কর্মীদের দরকার এই কথা মাথায় রেখে রাজ্য সরকার পুলিশে সাব ইন্সপেক্টর ( SI ) পদে কর্মী নিয়োগ করতে চলেছেন, এছাড়াও রাজ্যে SI পদে প্রচুর শূন্যপদও ফাঁকা রয়েছে ।

নবান্নের সূত্রে জানা গিয়েছে রাজ্যে মোট ১,০৫৮টি পদে সাব-ইন্সপেক্টর নিয়োগ করার প্রস্তাব জমা পড়েছিল কিন্তু রাজ্য সরকার সমস্ত দিক বিচার বিবেচনা করে মোট ৫২৯ টি সাব ইন্সপেক্টর(Sub – Inspector) নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছেন । সে মতোন ভাবেই নবান্ন মোট ৫২৯ টি শূন্য পদে সাব ইন্সপেক্টর (WBP SI Recruitment 2024) নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে ।

রাজ্যে সাধারন থানা, বড় থানা ও সাইবার ক্রাইম থানা মিলিয়ে মোট ২০২ টি থানায় সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে । এরকমটাই জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে, কোন থানার জন্য কতজন সাব-ইন্সপেক্টর পদের শূন্য পদ রয়েছে এবং এই সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করার জন্য শিক্ষাগত যোগ্যতা শূন্যপদ :-কি থাকা দরকার, এছাড়াও বয়স সীমা কত ? কবে থেকে আপনারা আবেদন করতে পারবেন ? আবেদন পদ্ধতি আবেদন ফিস কত? এই সমস্ত কিছু ডিটেলস নিচে আপনাদেরকে দেখানো হলো –

পদের নাম (Post Name) :-

WBP Sub-inspector (সাব-ইন্সপেক্টর) পদ

শূন্যপদ :-

রাজ্যে তিনটি থানা মিলিয়ে সাব ইনসপেক্টর পদের জন্য মোট ৫২৯টি শূন্য পদ রয়েছে ।

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification):-

WBP SI Recruitment 2024 পদে আবেদন করার জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক (Graduate) থাকতে হবে।

বয়সসীমা ( Age limit ) :-

WBP Sub-inspector পদে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স 20 থেকে 27 বছর হতে হবে। মনে রাখবেন 01/01/2024 হিসাবে বয়স ধরা হবে।
এর পাশাপাশি ওবিসি (OBC) এসসি (SC ) এসটি (ST) এই সমস্ত বিভাগের জন্য বয়সের একটি নির্দিষ্ট ছাড় রয়েছে ।
OBC – বিভাগের জন্য 3 বছরের ছাড় রয়েছে অর্থাৎ এই বিভাগের আবেদনকারীরা 30 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন ।
SC/ST – জন্য 5 বছরের ছাড় রয়েছে অর্থাৎ এই বিভাগের আবেদনকারীরা 32 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন ।

আবেদন পদ্ধতি ( Apply Process ) :-

রাজ্যে সাব ইন্সপেক্টর পদে আবেদন করার জন্য আপনাদের পুরোপুরিভাবে অনলাইনে (Online) আবেদন করতে হবে ।
১. সর্বপ্রথম West Bengal police Recruitment অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।
২. WBP SI Recruitment 2024 সাইডে ক্লিক করবেন।
৩. তারপর ফর্মটি সুন্দরভাবে ফিলাপ করবেন এবং আপনার সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি জমা করবেন তার পাশাপাশি আপনার নামের স্বাক্ষর ও একটি ছবিও আপলোড করবেন ।
৪. এরপর আপনার বিভাগ সিলেকশন করার পর যে আবেদন ফিস দরকার পড়বে সে আবেদন ফিস টি জমা করবেন ।

আবেদন ফিস জমা দেওয়ার আগে একবার ভালো করে আপনার সমস্ত ডিটেলস পরীক্ষা করে নেবেন তারপর আবেদন ফিস জমা দিয়ে আবেদনপত্রটি ফাইনাল সাবমিট করে দেবেন।

WBP SI Recruitment 2024 Application Fee (আবেদন ফিস):-

WBP Sub-inspector পদে আবেদন করার জন্য বিভিন্ন বিভাগের প্রার্থীদের ন্যূনতম ২৫০ টাকা ফিস জমা দিতে হবে, এবং তপশিলি জাতি ও তপশিলি উপজাতিদের কোনও আবেদন ফিস জমা দিতে হবে না । শুধুমাত্র আবেদনের যে প্রসেসিং চার্জ সেটাই দিতে হবে অর্থাৎ ২০ টাকা দিতে হবে । (General/OBC/Other’s candidate fee – ₹250SC/ST Candidate fee – only ₹ 20)

WBP Sub-Inspector 2024 Selection Process (নির্বাচন প্রক্রিয়া) :-

এখানে মোট তিনটি(3-steps) ধাপের মাধ্যমে যোগ্য প্রার্থীদের নিয়োগ করা হবে ।

  1. Written Exam
  2. Physical Measurements Test (PMT)
  3. Physical Efficiency Test (PET)

এই তিনটি ধাপে কোয়ালিফাই করতে পারলে তারপর ফাইনাল এক্সামিনেশন (Final Exam) নেওয়া হবে, এই ফাইনাল পরীক্ষায় পাশ করতে পারলে তারপর তাদেরকে ইন্টারভিউ ডাক দেওয়া হবে, ফাইনাল পরীক্ষার নম্বর ও ইন্টারভিউ নাম্বার এর ওপর ভিত্তি করেই সাব ইনন্সপেক্টর পদে নিয়োগ করা হবে ।

কোন থানার জন্য কতজন সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে দেখুন –

সাধারন থানা :-

রাজ্যে সাধারণ থানায় সব থেকে বেশি শূন্য পদ রাখা হয়েছে । মোট ১২৭ টি সাধারণ থানায় ৩৫৩ টি সাব ইন্সপেক্টর পদের শূন্যপদ রয়েছে ।

বড়ো থানা :-

মোট ৪০ টি বড় থানায় ৫১ টি সাম ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে।

সাইবার ক্রাইম থানা :-

মোট ৩৫ টি সাইবার ক্রাইম থানার ১২৫ জন সাব ইন্সপেক্টর পদে নিয়োগ করা হবে।

রাজ্যে এখন মোট ১২ হাজার কনস্টেবল নিয়োগের প্রস্তুতি চলছে ঠিক এরই পাশাপাশি রাজ্য সরকার রাজ্যের ৫২৯ জন সাব ইন্সপেক্টর (Sub Inspector) পদে নিয়োগ করা হবে এই মার্চ মাসের মধ্যেই এর বিজ্ঞপ্তি ঘোষণা করবে রাজ্য সরকার। এছাড়াও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছে রাজ্যে পুলিশে প্রচুর শূন্য পদ রয়েছে সেগুলো খুব তাড়াতাড়ি পূরণ করা হবে ।

অর্থাৎ রাজ্যে পুলিশে কনস্টেবল থেকে শুরু করে এসআই পদে আরো নিয়োগ বিজ্ঞপ্তি খুব শীঘ্রই প্রকাশিত করা হবে । তো যে সমস্ত চাকরিপ্রার্থীরা রাজ্য পুলিশের জন্য পড়াশোনা করছেন তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ ।

  • Kolkata police constable final result-Click Here

Leave a Comment