Railway Group D Recruitments 2024, ভারতীয় রেলে গ্ৰুপ ডি পদে প্রচুর পরিমাণে নিয়োগের বিজ্ঞপ্তি

RRB ভারতে রেলওয়েতে গ্রুপ ডি (Railway Group D Recruitments) নিয়োগের বিজ্ঞপ্তি খুব তাড়াতাড়ি ঘোষণা করবে বলে আশা করা যাচ্ছে, ভারতের রেলওয়েতে আগ্রহী প্রার্থীদের জন্য এটি একটি বিরাট বড় সুযোগ হতে চলেছে ।

Railway Group D Recruitments

RRB ভারতের রেলওয়েতে গ্রুপ ডি ও গ্রুপ সি (Group D & Group C ) পদে প্রায় ২,৫০,০০০ বেশি পার্থী নিয়োগ করতে চলেছে । যদিও ভারত সরকার পোস্টগুলি নিয়ে এখনও পর্যন্ত নিশ্চিত করেনি তবে খুব তাড়াতাড়ি RRB অফিসিয়াল ওয়েবসাইটে এই শুন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি ঘোষণা করতে চলেছে । আগ্রহী প্রার্থীরা যারা যারা আবেদন করতে চান তারা অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইটে (Official website) নোটিফিকেশন দেখে আবেদন করে নেবেন । RRB গ্রুপ ডি ২০২৪ (Railway Group D Recruitments) নিয়োগের বিজ্ঞপ্তি জুন ও জুলাই মাসের (June – July 2024) মধ্যে প্রকাশিত হতে পারে এমনটাই মনে করা হচ্ছে।

Railway Group D Recruitments:-

ভারতের রেলওয়েতে গ্রুপ ডি ও গ্রুপ সি পদে নিয়োগের বিজ্ঞপ্তি খুব তাড়াতাড়ি প্রকাশিত হতে চলেছে এই পদে আবেদন করার জন্য আপনাদের ন্যূনতম যোগ্যতা কি হতে হবে ? এছাড়া বয়স সীমা কত ? আর কবে থেকে আপনারা এখানে আবেদন করতে পারবেন আবেদন করার লাস্ট ডেট কবে,শিক্ষাগত যোগ্যতা,আবেদন পদ্ধতি, নির্বাচন প্রক্রিয়া , পরীক্ষার সিলেবাস কেমন হবে , এই সমস্ত কিছু সম্পর্কে নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে তো অবশ্যই আগ্রহীপ্রার্থীরা বিস্তারিত দেখে নেবেন –

RRB Group D Vacancy 2024 :-

ভারতীয় রেলওয়েতে গ্রুপ ডি (Railway Group D Recruitments) পদে নিয়োগের বিজ্ঞপ্তি খুব তাড়াতাড়ি ঘোষণা করতে চলেছে, প্রায় 2,50,000 জন পার্থী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে চলেছে। বিভিন্ন অঞ্চলে বিভিন্ন বিভাগে প্রার্থী নিয়োগ করা হবে এর মধ্যে বিভিন্ন জোনে 2,48,895 জন পার্থী Group-C এবং Group-D পদে নিয়োগ করা হবে ।

ZoneExpected Vacancy
Western Zone25,597
Central Zone25,281
Northern Zone32,468
Eastern Zone29,869

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification):-

প্রথমত চাকরি প্রার্থীদের আবেদন করার জন্য নূন্যতম রাজ্য বা কেন্দ্রীয় বোর্ড থেকে মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাস(10th /12th Pass) থাকতে হবে, এছাড়াও যারা টেকনিশিয়ান পদে আবেদন করবেন তাদের অবশ্যই আইটিআই (ITI)সার্টিফিকেট থাকতে হবে।

বয়সসীমা (Age limit) :-

RRB Group D পদে আবেদন করার জন্য প্রার্থীদের ন্যূনতম ১৮ বছর থেকে সর্ব্বোচ ৩৩ বছর বয়স (18-33 years) পর্যন্ত আবেদনকারীরা আবেদন করতে পারবে। তবে বিভিন্ন বিভাগের জন্য বয়সের একটি ছাড় থাকে সেই হিসেবেই ওবিসি (OBC) বিভাগের জন্য তিন বছরে (3 Year’s ) ছাড় রয়েছে অর্থাৎ ওবিসি বিভাগের (OBC) আবেদনকারীরা ৩৬ বছর বয়স( 36 Year’s) পর্যন্ত আবেদন করতে পারবে। এছাড়াও SC/ST বিভাগের প্রার্থীরা এক্ষেত্রে ৫ বছরের( 5 Year’s ) ছাড় পাবে অর্থাৎ বয়স সীমা বাড়িয়ে 38 year’s করা হবে।

RRB Group D পদে কীভাবে আবেদন করবেন? (Apply Online for Group D Recruitment 2024) :-

  1. প্রথমে RRB অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে ।
  2. আপনার প্রোফাইল তৈরি করে আপনার পছন্দমত পোস্ট গুলি ( RRB post) নির্বাচন করতে হবে ।
  3. এরপর আবেদন পত্রটি সঠিকভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় নথি আপলোড করুন।
  4. আবেদন ফ্রি জমা করে আবেদনপত্রের একটি কপি প্রিন্ট আউট করে রেখে দিতে হবে ।

আবেদনের ফিস (Application Fee) :-

আবেদনের ফি জমা দেওয়ার আগে আপনাদের সমস্ত ডকুমেন্টস চেক করে নিবেন,
General/OBC বিভাগের প্রার্থীদের ন্যূনতম 500 টাকা আবেদন ফি জমা করতে হবে । যখন পরীক্ষা দিতে যাবেন পরীক্ষা দেওয়ার পর ৪০০ টাকা রিটার্ন পাবেন ।(CBT-তে উপস্থিত হবার পর 400 টাকা ফেরত দেওয়া হবে) ।
SC/ST/EWS/Woman/PWBD/ex serviceman পর্থীদের নূন্যতম 250 টাকা আবেদন ফি জমা করতে হবে। (CBT – তে উপস্থিত হবার পর সম্পূর্ণ রূপে ফিরিয়ে দেওয়া হবে ) ।
আবেদনের ফি জমা দেওয়ার পরে আপনাদের সমস্ত ডকুমেন্টস ও ফর্মটি ভালো করে একবার যাচাই করে নেবেন অর্থাৎ চেক করে নেবেন তারপর ফাইনাল সাবমিট করে দেবেন ।

RRB 2024 Group-C & Group-D পদে নির্বাচন প্রক্রিয়া (Selections process) :-

RRB 2024 Group D পদে মোট চারটি ধাপে নিয়োগ করা হবে , প্রত্যেকটি ধাপ সঠিকভাবে পার করলে তবেই হবে ফাইনাল সিলেকশন (Final Selections)

প্রথম ধাপ – Written Exam
দ্বিতীয় ধাপ – PET(Physical Efficiency Test) Exam
তৃতীয় ধাপ – Medical Examination
চতুর্থ ধাপ – Document Verification

RRB Group D 2024 Exam Syllabus :-

এই পরীক্ষাটি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক পরীক্ষা, মোট 90 নম্বর এর ওপর পরীক্ষা নেওয়া হবে । সেখানে থাকছে –General Science – 25 Marks
Mathematics – 25 Marks
General Intelligence – 25 Marks
General Awareness+current Affairs – 25 Marks

বেতন ( salary):-

RRB Group D পদে বেতন স্কেল দ্বারা নির্ধারিত করা হয় অর্থাৎ (১৫,৬০০-৬০,৬০০) টাকা । এছাড়াও ৭ পে কমিশন হওয়ার পর থেকে কিছুটা বেতন বেড়েছে সমস্ত রেলের গ্রুপ ডির চাকরির পদে ।

প্রসঙ্গত, ভারতীয় রেল ২০২৪ এ প্রচুর পরিমাণে শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করবে । অতএব যারা রেলের গ্রুপ ডির চাকরির জন্য পড়ছেন তাদের জন্য এটি একটি সুবর্ণ সুযোগ ।এছাড়াও ভারতীয় রেলে টিটিতে ১২,০০০ শূন্যপদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে । TTE recruitment Click Here এই লিংকে ক্লিক করলে সম্পূর্ণ ডিটেলস দেখতে পারবেন ।

Leave a Comment