Solar Eclipse 2024: বছরের প্রথম বিরল প্রজাতির পূর্ণগ্ৰাস সূর্যগ্ৰহণ ।। ঠিক কখন কবে দেখা যাবে এই সূর্যগ্ৰহণ দেখুন ।।

আর মাত্র কয়েকটা দিন তারপরেই দেখা যাবে বছরের প্রথম পূর্ণগ্রাস সূর্যগ্রহণ । এখনো পর্যন্ত যে তথ্য পাওয়া গেছে, সেই তথ্য অনুযায়ী ৪ মিনিট ২৮ সেকেন্ডের জন্য এই গ্রহণ দেখা যাবে । তবে নতুন বছরে দুটি সূর্যগ্রহণ রয়েছে এবং দুটি চন্দ্রগ্রহণও রয়েছে । গ্রহনের ঠিক ১ ঘণ্টা আগেই শুরু হয় সুতক সময় এই সময় শুভ কাজ করা যায় না ।

Solar Eclipse 2024

২০২৪ সালের প্রথম সূর্যগ্ৰহণ (Solar Eclipse 2024):-

বিজ্ঞানীদের মত অনুসারে পূর্ণ সূর্যগ্রহণ তখন হয়,যখন পৃথিবী ও সূর্যের মাঝখানে চাঁদ চলে আসে । সূর্য সম্পূর্ণ চাঁদের আড়ালে চলে যায় এই ঘটনাকেই পূর্ণ সূর্যগ্রহণ বলা হয় । তবে সব সময় এই সূর্যগ্রহণ দেখা যায় না। এটি একটি বিরল প্রজাতির সূর্যগ্রহণ । সাত বছর পর এই সূর্যগ্রহণ দেখা যাবে ৮ই এপ্রিল সোমবার । ২০১৭ সালে এর আগে এই সূর্যগ্রহণ দেখা গিয়েছিল।

সূর্যগ্ৰহণের সময়( Solar Eclipse Time):-

নাসার বিজ্ঞানীরা জানিয়েছে এই সূর্যগ্রহণ উত্তর আমেরিকা থেকে সর্বপ্রথম দেখা যাবে । তবে ভারতে এই পুর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না । সকাল ১১ টা ৭ মিনিটে এই সূর্যগ্রহণ আমেরিকার লোকেরা দেখতে পারবে ।

সূর্যগ্ৰহণের সময় কি উচিত নয়:-

১. গ্রহণ শুরু হওয়ার আগেই পূজোর ঘর বা মন্দির আগে থেকেই বন্ধ করা উচিত সেই সময় মন্দিরের মূর্তিতে স্পর্শ করা যায় না।
২. গ্রহণ চলাকালীন গর্ভবতী মহিলারা বাড়ির বাইরে বের হওয়া যায় না তাতে সন্তানের ক্ষতি পর্যন্ত হতে পারে খুব প্রয়োজন হলে মাথা থেকে বের হতে পারেন ‌।
৩. গ্রহণ চলাকালীন রান্না করা বা খাওয়া নিষিদ্ধ প্রয়োজনে আপনারা জল খেতে পারেন।

তবে শাস্ত্রমতে আরো অনেক কিছুই নিষিদ্ধ থাকে গ্রহণের সময় । তো শুধুমাত্র গ্রহণ চলাকালীন এই সমস্ত কিছু মানতে বলা হয় সবাইকে । তবে শাস্ত্র মতে বলা হয় এই সমস্ত কিছু প্রত্যেকের বিশ্বাসের ওপর নির্ভর করে ।

প্রসঙ্গত, প্রতিবছর দুবার থেকে পাঁচ বার পর্যন্ত সূর্যগ্রহণ হতে পারে । তবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ একটি বিরল প্রজাতির সূর্যগ্রহণ যা প্রতি বছর হয় না । তবে বিজ্ঞানীরা জানিয়েছেন সূর্য গ্রহণের সময় যাতে কেউ খালি চোখে এই গ্রহণ না দেখে । বিভিন্ন ধরনের সানগ্লাস পাওয়া যায় সেই সানগ্লাস পড়ে এই গ্রহণ দেখা যায় তাতে চোখের কোন ক্ষতি হয় না । তবে শাস্ত্রমতে সূর্যগ্রহণের সময় কোন শুভ কাজ করা যায় না ।

Leave a Comment