লক্ষ্মীর ভান্ডার ২০২৪ (Lakshmi Bhandar 2024), ভোটের আগেই বাড়িয়ে দেওয়া হতে পারে লক্ষ্মীর ভান্ডারের টাকা, কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।।

লক্ষ্মীর ভান্ডার (Lakshmi Bhandar 2024) :পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২১ সালের বিধানসভা ভোটের পর রাজ্যের সমস্ত মহিলাদের জন্য একটি প্রকল্প চালু করেছিলেন সেটি হল “লক্ষীর ভান্ডার প্রকল্প”(lakshmir Bhander prokalpo),রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের জন্য বহু প্রকল্প নির্বাচন করেছেন, যেমন রূপশ্রী, কন্যাশ্রী, বিধবা ভাতা, এছাড়াও অন্যান্য বহু প্রকল্প রয়েছে তাদের মধ্যে খুব জনপ্রিয় হয়ে উঠেছে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি (Lakshmir Bhander prakolpo) এই প্রকল্পের মাধ্যমে ২৫ থেকে ৫৯ বছর পর্যন্ত মহিলারা ৫০০ ও ১০০০ টাকা করে পেয়ে থাকে প্রতি মাসে ।

Lakshmi Bhandar 2024

রাজ্যের বাজেট পেশ ( State budget 2024 ):-

আমরা সকলেই জানি গত 2 ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছে , অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বাজেট পেশ করেছেন এটি ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের শেষ বাজেট পেশ, এই বাজেট পেশে মহিলাদের জন্য বহু প্রকল্প সীলমোহর করা হয়েছে। কেন্দ্রীয় বাজেট পেশ হবার পর এইবার ৮ ফেব্রুয়ারি রাজ্য সরকারের বাজেট পেশ (Budget 2024 ) করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(CM Mamata Banerjee),ভোটের আগে কেন্দ্রীয় বাজেট পেশ করার পর রাজ্যে বাজেট পেশ হতে চলেছে ৮ ফেব্রুয়ারি , তো এই বাজেটে হয়তো কেন্দ্রীয় বাজেটের থেকেও অনেক বেশি সুখবর দিতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Lakshmir Bhander prakolpo 2024 Benifits :-

রাজ্যের সমস্ত মহিলাদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ( CM) লক্ষীর ভান্ডার প্রকল্পটি (Lakshmir Bhander prakolpo) চালু করেছেন। এই প্রকল্পে আবেদন করার জন্য তখন দুয়ারে সরকার কেম্প হয়,তখন আপনাদের সেই দুয়ারে সরকার কেম্পে মেতে হবে। আর সেখান থেকেই আপনারা লক্ষীর ভান্ডারের প্রকল্পে আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য আপনার নূন্যতম বয়স ২৫ থেকে ৫৯ বছর পর্যন্ত হতে হবে। এই প্রকল্পের মাধ্যমে SC/ST দের ১০০০ টাকা করে দেওয়া হয় এবং জেনারেল (General ) ও ওবিসি(OBC) দের জন্য ৫০০ টাকা করে দেওয়া হয় প্রতি মাসে । সামনেই লোকসভা নির্বাচন এই নির্বাচনের আগেই হয়তো লক্ষ্মীর ভান্ডার টাকার পরিমান বাড়িয়ে দেওয়া হতে পারে এরকমটাই আশা করছেন সাধারণ মানুষেরা ।

লক্ষ্মীর ভান্ডার নিয়ে কী বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee speech) :-

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এরই মধ্যে একটি সাধারণ জনসভায় বলেছিলেন যে, যারা যারা বিধবা ভাতা পান তারা প্রত্যেকেই এই লক্ষীর ভান্ডার প্রকল্পে(Lakshmi Bhandar 2024) আবেদন করতে পারবে। তারা প্রত্যেকেই লক্ষ্মীর ভান্ডার ও বিধবা ভাতা দুই প্রকল্পে আবেদন করতে পারবেন এবং এই দুই প্রকল্প থেকেই তারা প্রতিমাসে সঠিক ভাতা পেয়ে যাবেন । লক্ষীর ভান্ডার প্রকল্প ৬০ বছর পর্যন্ত দেওয়া হয় প্রতিমাসে ১০০০ টাকা করে । তারপর ৬০ বছর হয়ে যাবার পর প্রত্যেকেই বয়স্ক ভাতা পেয়ে যাবে তাদের পুনরায় আবার আবেদন করতে হবে না । রাজ্য সরকার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বহু প্রকল্প থেকে মহিলারা অনেকেই স্বনির্ভর হয়ে ওঠে মুখ্যমন্ত্রীর রূপশ্রী প্রকল্প থেকে ২৫ হাজার টাকা করে পেয়ে থাকেন এছাড়াও ১৮ বছর হয়ে যাবার পর কন্যাশ্রী প্রকল্পের মাধ্যমে ২৫ হাজার টাকা করে পেয়ে থাকেন । এই সমস্ত প্রকল্পগুলির মধ্যে লক্ষীর ভান্ডার প্রকল্পটি (lakshmir bhandar prakalpo) খুব জনপ্রিয় পেয়েছে আশা করা যাচ্ছে লোকসভা নির্বাচনের আগে লক্ষীর ভান্ডার বাড়িয়ে দেওয়া হতে পারে । আগামী ৮ ফেব্রুয়ারি রাজ্য সরকারের বাজেট (State budget 2024) পেশ হবার পর সাধারণ মানুষের হয়তো সুখবর পেতে পারেন ‌।

Leave a Comment