Mahashivratri 2024 এইবছর মহাশিবরাত্রি শুভ যোগ কখন মানা হবে এবং কি কি খাবার খেতে পারবেন জানুন।

হিন্দুদের উৎসব এই মহাশিবরাত্রি (Mahashivratri) এই মহাশিবরাত্রির দিন দেবী পার্বতী ও দেবাদিদেব মহাদেবকে উৎসর্গ করে পুজো করেন ভক্তরা এ বছর মহাশিবরাত্রি ব্রত ৮ মার্চ শুক্রবার সারা ভারত জুড়ে পালন করা হবে।

Mahashivratri

Mahashivratri: শিবরাত্রির পুজো করার সঠিক সময় ও পারনের সঠিক সময়টি দেখে নিন :-

চতুর্দশী তিথি শুরু হবে ৮ মার্চ রাত ৯ টা ৫৭ মিনিটে এবং চতুর্দশী তিথি শেষ হবে ৯ মার্চ সন্ধ্যা ৬ টা ১৭ মিনিটে । শিবরাত্রি ব্রত পালন করার পর পারনের সময়টি সকাল ৬ টা ৩০ মিনিট থেকে ৩ টা ২৯ মিনিট পর্যন্ত ।

মহাশিবরাত্রির দিন কিভাবে পুজো করলে দেবাদিদেব মহাদেব সন্তুষ্ট হন :-

মহাশিবরাত্রির দিন গোটা ভারতের শিব ভক্তরা অপেক্ষা করে থাকেন দেবাদিদেব মহাদেবের আশীর্বাদ পাবার জন্য। সকলেই মনে করেন এই দিন দেবাদিদেব মহাদেব সকল ভক্তের মনোবাঞ্ছা পূরণ করে থাকেন । এর জন্য মহাশিবরাত্রির দিন অনেকেই সারা রাত ধরে ভোলানাথের আরাধনা করে থাকেন। এই মহাশিবরাত্রির (Mahashivratri) দিন দেবাদীদেব মহাদেবকে সন্তুষ্ট করার জন্য আপনারা, পঞ্চামৃত দিয়ে দেবাদীদেব মহাদেবকে স্নান করাতে পারেন, এই পঞ্চামৃততে দুধ, দই, ঘি ,মধু ও চিনি মিশ্রণ দিয়ে পঞ্চামৃতটি তৈরি করে নেবেন এছাড়াও সারারাত ধরে প্রদীপ জ্বালিয়ে রাখতে পারেন । ভগবান শিবকে সিঁদুর লাগাবেন না বরং চন্দনের তিলক লাগালে ভোলানাথ সন্তুষ্ট হন। ভোলানাথের পুজো করার সময় ভোলানাথের মন্ত্রটি জপ করুন ।

শিবরাত্রির উপোস করলে কি কি খাবার খাওয়া যেতে পারে ?

অনেক শীবভক্তরা এই মহাশিবরাত্রির দিন সারাদিন ও রাত উপবাস করে থাকেন, কেউ কেউ আছেন নির্জলা উপবাস করেন আবার অনেকেই আছেন ফলহারা উপবাস করে থাকেন, যারা যারা মহাশিবরাত্রির দিন উপোস রাখতে চান তারা অবশ্যই গম ,চাল ,লবণ ,কিছু শাকসবজি, ডাল এই জাতীয় খাবারগুলি সেদিন এড়িয়ে চলবেন।

যদি কিছু আহার করতে চান ভক্তরা তাহলে তারা বাজরা, সাবু, কুমড়ো ,আলু, মাখন , ও দই এবং কলা এই জাতীয় জিনিসগুলি খেতে পারবেন ।

মহা শিবরাত্রির দিন ভক্তদের সকাল থেকে পরের দিন সকাল পর্যন্ত উপোস করতে হয় এর মধ্যে অনেকেই আবার চাইলে সাবু মাখন কলা এজাতীয় খাবারগুলি খেতে পারে কিন্তু এই খাবারগুলি সূর্যাস্তের আগেই খেতে হবে, অনেকেই আছেন সারাদিন উপোস থেকে সারারাত জেগে দেওয়াতে দেব মহাদেবের পুজো করে থাকেন। পরের দিন মহাদেবের প্রসাদ খেয়ে উপোস ভেঙ্গে থাকেন,

মহা শিবরাত্রির পুজো কীভাবে করবেন ?

মহা শিবরাত্রির দিন চার প্রহর ধরে ভোলানাথের পুজো করা হয়, প্রথম প্রহরে জল দিয়ে পুজো করতে হয় দ্বিতীয় প্রহরে দই দিয়ে ও তৃতীয় প্রহরে ঘি দিয়ে এবং শেষ প্রহরে মধু দিয়ে শিব লিঙ্গের অভিষেক করতে হবে। শিবের পুজো সারাদিন ও রাত উপবাস করে করতে হয় কিন্তু অনেকে সেটা করতে পারে না তাই সকাল থেকে সন্ধ্যে পর্যন্ত উপোস করেই গঙ্গা স্নান করে সুধ্য বস্রে পুজো করতে পারেন। শিবের পুজোর সময় আকন্দ, ধুতরা ও অপরাজিতা এবং বেলপাতা ও জল নিবেদন করে মনে মনে শিবের মন্ত্র জপ করে পুজো করুন।

এক্ষেত্রে সারারাত জেগে পুজো না করলেও দেবাদিদেব মহাদেব সন্তুষ্ট হবেন আপনি ভক্তি ও নিষ্ঠা নিয়ে যদি আমাদের কে স্মরণ করেন অবশ্যই দেবাদীদের মহাদেব আপনার মনের বাঞ্চা পূরণ করবে।

Leave a Comment