বছরের শুরুতেই প্রথম চন্দ্রগ্রহণ প্রায় ১০০ বছর পর বিরল যোগ ।। Lunar eclipse 2024

চন্দ্রগ্রহণ ২০২৪ ( Lunar eclipse 2024 ) বছরের শুরুতেই দোলের দিন রয়েছে এবছরের প্রথম চন্দ্রগ্রহণ ( Lunar eclipse ),আগামী ২৫ শেই মার্চ দোল উৎসব পালিত হবে সারা ভারতে, ঠিক সেই দিন ২৫ শেই মার্চ সোমবার এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে । ফাল্গুনী পূর্ণিমায় হতে চলেছে এই চন্দ্রগ্রহণ ।

Lunar eclipse 2024

এ বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে ১৮ সেপ্টেম্বরে এটি একটি আংশিক চন্দ্র গ্রহণ হবে, এবং এবছরের শেষ চন্দ্রগ্রহণ হবে ১৭ অক্টোবর।

এই ২০২৪ এর প্রথম চন্দ্র গ্রহণ কোথায় কতটা প্রভাব ফেলতে চলেছে, আর এই চন্দ্রগ্রহণের সময় কি কি করা উচিত হবে না, গ্রহণের সময় ভুলেও যে সমস্ত কাজ করবেন না,কোন কোন কাজ করা যাবে না ? এই চন্দ্রগ্রহণ কী দৃশ্যমান হবে? কোন রাশির জন্য এই গ্রহণ শুভ হতে চলেছে জেনে নিন –

চন্দ্রগ্রহণের সময় ২০২৪ ( Lunar eclipse Time):-

এবছরের প্রথম চন্দ্রগ্রহণ হচ্ছে হোলির দিন ২৫ শে মার্চ, সেইদিন হোলিকা দহন করা হয়, সাধারণত গ্রহন কখনও শুভঃ বা কখনও অশুভ মানা হয় ।তবে এই চন্দ্রগ্রহণ শুভঃ হবে বলেই মনে করা হচ্ছে কারন সেইদন “হোলি উৎসব”। ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে দোলের দিন, ১০০ বছর পর এইরকম বিরল যোগ। দোলের দিন সকাল ১০.৩০ মিনিট থেকে বিকেল ০৩.০২ মিনিট পর্যন্ত চলবে এই চন্দ্রগ্রহণ ।
(Lunar eclipse Time : Morning 10.30 AM minutes to afternoon 3.02 PM minutes)

কোন কোন রাশির জন্য এই চন্দ্রগ্রহণ শুভঃ হবে:-

জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী চন্দ্রগ্রহণ হল একটি গুরুত্বপূর্ণ ঘটনা অনেক মানুষের উপরেই এই গ্ৰহণ প্রভাব ফেলে, এবারের ২০২৪ সালের প্রথম চন্দ্রগ্রহণ আগামী ২৫ শেই মার্চ সোমবার দোল পূর্ণিমার দিন হতে চলেছে, প্রায় ১০০ বছর পর এইরকম বিরল যোগ দেখা যাবে।
জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী যে বিশেষ রাশির জন্য শুভ হতে চলেছে সেগুলি হল-মিথুন, সিংহ, মকর, ও ধনু। এই রাশির ওপর এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুভ হতে চলেছে ।

কোথায় দেখতে পাওয়া যাবে এই চন্দ গ্রহন( Lunar eclipse 2024) :-

এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ ২৫ শেই মার্চ সোমবার হতে চলেছে এই চন্দ্রগ্রহণ আমেরিকা, জাপান ও রাশিয়ার কিছু জায়গায় ইংল্যান্ড ,জার্মানি, ফ্রান্স, স্পেন এছড়াও আরও কিছু জায়গায় এর প্রভাব দেখা যাবে। কিন্তু ভারতে সেইরকম কোনো প্রভাব পড়বে না ।

চন্দ্রগ্রহণ কী দৃশ্যমান হবে ( ২০২৪ ): –

আগামী ২৫ মার্চ সোমবার দোল পূর্ণিমার দিন এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে এটি একটি পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ হতে চলেছে, এটি খালি চোখে দৃশ্যমান হবে কারণ চাঁদের ৯৫.৯৭% পৃথিবীর পেনাম্ব্রাল ছায়ায় নিমজ্জিত হবে।

চন্দ্রগ্রহণের সময় ভুলেও যে কাজগুলো করবেন না :-

আগামী ২৫ মার্চ সোমবার এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ । এই চন্দ্রগ্রহণের সময় যে সমস্ত কাজগুলি ভুলেও করবেন না সেগুলি হল-
১. তেল ও ঘি দিয়ে তৈরি খাবার যেমন লস্যি, দুধ রান্না করা সবজি, ভাত, ডাল, মাছ ইত্যাদি এই সমস্ত ধরনের খাবার গ্রহণের সময় আপনারা খাবেন না ।
২. আর রান্না করা জিনিসগুলি নিচে তুলসী অথবা কুশ রেখে দিতে পারেন।
৩. গ্রহনের সময় পুজো করা যাবে না কোনো ঠাকুরের স্পর্শ করবেন না ,
৪. কোনো মন্দিরে প্রবেশ করবেন না।
৫. গ্রহণের সময় ভোজন করা যাবে না ।
৬. গ্রহনের সময় নখ ও চুল কাটবেন না।
৭. কোনো শুভঃ কাজে যাত্রা থেকে বিরত থাকুন।
৮. গর্ভবতী মহিলারা গ্রহনের সময় নখ ও চুল কাটবেন না বা কোনো ধারালো জিনিস কাছে রাখবেন না ।

১০০ বছর পর এই বিরল যোগ দেখা যাবে। গ্রহনের সময় শুধুমাত্র মন দিয়ে ঠাকুরের নাম জপ করুন , মন্ত্র পাঠ করুন তাহলে যদি কোনও অশুভ কিছু থাকে তা কেটে যাবে । আপনার ওপর গ্রহন সেইরকম কোনো প্রভাব ফেলতে পারবে না ।

Leave a Comment