আবাস যোজনা নিয়ে এক বিরাট বড় ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ।। ১ লা মে থেকে প্রত্যেকেই পেয়ে যাবে বাড়ির টাকা । । Awas Yojana

কেন্দ্রীয় সরকারের ছিল এই আবাস যোজনা কিন্তু কেন্দ্রীয় সরকার তা নিয়ে কোন চিন্তা ভাবনা করছেন না আপাতত তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে ১ মাস সময় দিয়েছেন এর মধ্যে যদি কেন্দ্র সরকার কোনো সিদ্ধান্ত না নেন তাহলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায় ১১ লক্ষ মানুষের বাড়ি দেবার ঘোষণা করেছেন । রাজ্যের বাজেটে বলেছেন যে এই “আবাস যোজনা”(Awas Yojana ) নিয়ে আলাদা করে কিছু ভাবা হয়েছে ।

Awas Yojana

গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রাজ্যে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ( Chandrima Bhattacharya) এই বাজেট পেশ হবার পর বাংলার মানুষ অনেকেই ভীষণ খুশি হয়েছে প্রায় প্রত্যেকেই এটিকে সুখবর বলে মনে করছেন। বাজেট পেশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার বিভিন্ন প্রকল্পে প্রায় অনেক টাকায় বরাদ্দ করেছেন, কিন্তু বাজেটে চন্দ্রিমা ভট্টাচার্য যখন বলছিলেন তখন তার বিরোধী দল বিজেপি পার্টির কয়েকজন নেতা প্রচুর হট্টগোল করেছিলেন । এই সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(CM Mamata Banerjee) প্রচুর পরিমাণে রেগে গিয়েছিলেন এবং তিনি চন্দ্রিমা ভট্টাচার্যকে তার বক্তৃতা বন্ধ রাখার কথা বলেছিলেন তারপর তিনি জোরে জোরে বলছিলেন যে এটা কোনো “বিজেপি পার্টির সভা নয়”।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো বলেছিলেন যে বাজেট পেশ হয়ে যাবার পর বিরোধীদলের বক্তব্য শোনা হবে, তিনি বলেছিলেন আগে চুপচাপ চন্দ্রিমা ভট্টাচার্য কি কি বাজেট পেশ করছেন সমস্ত কিছু শুনে তারপর তাদের বক্তব্য পেশ করতে বলেছেন, কিন্তু তারা সেই সব কিছু না মেনে প্রচুর পরিমাণে হট্টগোল করেছিলেন। যাইহোক পরবর্তীকালে ঠিকঠাক ভাবেই গত বৃহস্পতিবার ৮ ফেব্রুয়ারি রাজ্যে বাজেট পেশ হয়ে গেছে। সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষদের জন্য আরো নতুন নতুন অনেক প্রকল্প ঘোষনা করেন এবং পুরনো অনেক প্রকল্পে টাকার পরিমান বাড়িয়ে দেওয়া হয়েছে ।

১০০ দিনের কাজ:-

‘কন্যাশ্রী'(Kanya shree ),”রূপশ্রী”(Rupa shree),”লক্ষ্মী ভান্ডার”(Lakhmir Bhander), “কর্মশ্রী”(Karmashree ),”সমুদ্র সাথী”(Somudra sathi), এই সমস্ত প্রকল্পে কিছু পরিমাণ টাকা বরাদ্দ করা হয়েছে তার সাথে সাথে কেন্দ্র সরকারের ১০০ দিনের শ্রমিকদের যে বকেয়া টাকা দেওয়া হয়নি সেই টাকা দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাজেটে সেই টাকা ফিরিয়ে দেওয়ার ঘোষণা করেছেন । তিনি এর আগেও বলেছিলেন যে এই ১০০ দিনের টাকা ফিরিয়ে দেবার জন্য কেন্দ্রকে তিনি ১ সপ্তাহ সময় দিয়েছিলেন কিন্তু কেন্দ্রের কোন প্রতিক্রিয়া মেলে নি বলে সেই ২১ লক্ষ শ্রমিকের টাকা ফিরিয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছেন রাজ্য সরকার । আগামী ২১ ফেব্রুয়ারি সেই টাকা ২১ লক্ষ শ্রমিকের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকে যাবে।

১০০ দিনের শ্রমিকদের টাকা ফিরিয়ে দেওয়ার ঘোষণা এই বাজেটে করা হয়েছে ঠিক এর পাশাপাশি এবার কেন্দ্রের আবাস যোজনার টাকাও ফিরিয়ে দেবার জন্যে এগিয়ে আসলো রাজ্য সরকার । হয়তো বিপাকের মধ্যে পড়তে চলেছে কেন্দ্রীয় সরকার , কারণ কেন্দ্রীয় সরকারের যে সমস্ত দায়িত্ব সেই সমস্ত দায়িত্ব এবার রাজ্য সরকার নিজে বহন করতে চলেছে । এইবার রাজ্যের বাজেটে ঠিক এইরকমই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

আবাস যোজনা নিয়ে মুখ্যমন্ত্রী বিরাট বড় ঘোষণা:-

এই আবাস যোজনা কেন্দ্রীয় সরকারের আওতার মধ্যে পড়ে কিন্তু এই আবাস যোজনা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বাজেটে ঘোষণা করেন যে, তিনি আর মাত্র ১ মাস সময় দেবে কেন্দ্রীয় সরকারকে যদি কেন্দ্রীয় সরকার কোনো পদক্ষেপ না নেন তাহলে এই আবাস যোজনায় ১১ লক্ষ মানুষের ঘর দেবার দায়িত্ব নিতে চলেছেন রাজ্য সরকার। মমতা বন্দোপাধ্যায় রাজ্যের বাজেটে আবাস যোজনা নিয়ে জানান যে আলাদা করে আবাস যোজনা নিয়ে কিছু ভাবা হয়েছে। এখন শুধু অপেক্ষা করছে কেন্দ্র সরকার কি সিদ্ধান্ত নিচ্ছেন?

কেন্দ্রীয় সরকার সাধারণ মানুষদের স্বপ্ন দেখিয়েছিলেন মাথার ছাদের কিন্তু সেই আবাস যোজনা কোনো টাকাই এখনো পর্যন্ত কেন্দ্রীয় সরকার দেন নি, আর মমতা বন্দ্যোপাধ্যায় এ বিষয়ে দাবি করেন যে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের জন্য কোনো টাকাই দিচ্ছে না । মুখ্যমন্ত্রী বারবার বলা সত্ত্বেও কেন্দ্র থেকে কোন প্রতিক্রিয়া মিলছে না । এই বাজেটের দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে লোকসভা নির্বাচনে আগের মাসে বাংলার ১১ লক্ষ ৩৬ হাজার পরিবারকে বাড়ি বানানোর জন্য টাকা প্রদান করবেন । তিনি এও বলেন যে এই ১১ লক্ষ পরিবার যারা যারা বাড়ি পাবেন তাদের বিষয়ে সমস্ত কিছুই আগেই ক্ষতি দেখা হয়েছে যাদের থাকার কোন ঠিকঠাক বাড়ি নেই ঠিক তারাই আছে এই আবাস যোজনা আওতায়।

Leave a Comment