রাজ্যে দমকল দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি ।। WB Fire Opretor Recruitment 2024

WBPSC Fire Opretor Recruitment 2024: বছরের শুরুতে লোকসভা নির্বাচনের আগেই সমস্ত চাকরিপ্রার্থীদের জন্য একটি খুশির খবর দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । গত বছর ডিসেম্বর মাসে রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে সরকারি বিভাগে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আর সেই বৈঠকেই রাজ্যে দমকল বিভাগে 1,000 কর্মী নিয়োগ করার প্রস্তাব দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

WB Fire Opretor Recruitment 2024

রাজ্যে দমকল দপ্তর বিভাগে প্রায় 3,000 হাজার কর্মী নিয়োগের শূন্য পদ রয়েছে । তবে রাজ্য মন্ত্রী জানান এই নিয়োগ প্রক্রিয়াটি হবে ধাপে ধাপে, তাই এইবার দমকল দপ্তরে বিভাগে প্রায় 1,000 জন কর্মী নিয়োগ করা হতে চলেছে, আর এই বিভাগের ছাড়পত্রটি মন্ত্রিসভা বৈঠকে পাশ হয়েও গেছে।

আমরা সকলেই জানি রাজ্যের দমকল বিভাগে কর্মী নিয়োগ করার জন্য আলাদা কোনো বোর্ড নেই, এই দমকল দপ্তরে কর্মী নিয়োগের দায়িত্ব দেওয়া হয় রাজ্য পাবলিক সার্ভিস কমিশনকে (Public Service Comission),তাই এক্ষেত্রে এই দমকল দপ্তরে কর্মী নিয়োগ করে থাকেন পাবলিক সার্ভিস কমিশন ( WBPSC) , রাজ্যের মন্ত্রিসভা বৈঠকের পর দমকল দফতরে সরাসরি ভাবে প্রস্তাব পাঠাবে পি এস সি (PSC), এরপরই নিয়োগ সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া শুরু হতে চলেছে ।

WBPSC Fire Opretor Recruitment 2024 :-

রাজ্যের দমকল বিভাগের 1,000 জন কর্মী নিয়োগ করা হতে চলেছে, এর পাশাপাশি আমরা সকলেই জানি গত বছর প্রায় 1,452 জন কর্মী নিয়োগ করা হয়েছিল এই দমকল দপ্তরে( WB Fire Opretor Recruitment 2023 ), ঠিক এবারও 1,000 জন কর্মী নিয়োগ করা হবে।
দমকল দপ্তরে কর্মী নিয়োগ করার জন্য চাকরিপ্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা , বয়সসীমা কত হতে হবে? কতগুলি শূন্যপদ রয়েছে, বেতন সীমা কত ? এই সমস্ত কিছু নিচে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে –

শিক্ষাগত যোগ্যতা ( Educational Qualification):-

রাজ্যের দমকল বিভাগে (Fire Opretor) আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের নূন্যতম মাধ্যমিক পাশ থাকতেই হবে ।

বয়সসীমা (Age limit) :-

দমকল বিভাগে আবেদন করার জন্য চাকরি প্রার্থীদের নূন্যতম বয়স থাকতে হবে 18 বছর থেকে 27 বছরের মধ্যে, এক্ষেত্রে সরকারি নিয়ম অনুসারে তপশিলি জাতি ও তপশিলি উজাতিদের জন্য ও অনান্য বিভাগের জন্যে বয়সের নির্দিষ্ট ছাড় রয়েছে।

SC/ST – এই বিভাগের চাকরিপ্রার্থীদের বয়সে পাঁচ বছরে ( 5 Year’s ) ছাড়া রয়েছে অর্থাৎ তারা 32 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন ।
OBC/ Genaral – এই বিভাগের চাকরিপ্রার্থীদের বয়সের ক্ষেত্রে তিন বছরে (3 Year’s) ছাড় রয়েছে অর্থাৎ তারা 30 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারে।

বেতনসীমা ( Salary) :-

বর্তমানে দমকল দপ্তরে কর্মীদের( Fire Opretor) বেতনসীমা দেওয়া হয় – পে স্কেল ৫৪০০ টাকা থেকে ২৫,২০০ টাকা সেই সঙ্গে গ্রেড পে রয়েছে ২,৬০০ টাকা , এক্ষেত্রে বেতন কাঠামো খুবই ভালো।
Pay Scale – ₹ 5400-25,200/-
Grade Pay – ₹ 2,600/-

নির্বাচন প্রক্রিয়া ( Selection Process) :-

রাজ্যে দমকল বাহিনী জন্যে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের চারটি ধাপে নিয়োগ করা হবে,

  1. Written Examination
  2. Physical Measurements Test (PMT)
  3. Endurance Test ( ET)
  4. Personality Test (PT)

WBPSC Fire Opretor Recruitment 2024 Syllabus:-

এই পদে নিয়োগ করার জন্য আবেদনকারীদের 80 নম্বরের লিখিত পরীক্ষা দিতে হবে, পরীক্ষার সময়সীমা থাকবে 1 ঘণ্টা ( 1 hour Exam Duration )

SubjectTotal Marks
English।20 Marks
Genaral studies40 Marks
Arithmetic।20 Marks
exam syllabus

যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করবে তাদের পরীক্ষার নির্দিষ্ট সময়, নির্দিষ্ট তারিখ , সঠিক জায়গা, এই সমস্ত কিছু তাদেরকে সঠিক সময়ের মধ্যে জানিয়ে দেওয়া হবে। আর যারা যারা আবেদন করতে চান তারা অবশ্যই পি এসসি অফিশিয়াল ওয়েবসাইটে (WBPSC Official website) নজর রাখবেন ।

Leave a Comment