Madhyamik Exam 2024: বাতিল মাধ্যমিক পরীক্ষা ফাঁস হল পরীক্ষার প্রশ্নপত্র ।। ঠিক কি কারণে বাতিল হল পরীক্ষা জানলে অবাক হবেন ‌।।

Madhyamik Exam 2024:শুক্রবার গোটা রাজ্য জুড়ে শুরু হল মাধ্যমিক পরীক্ষা । প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষা দিয়েছেন । তবে পরীক্ষার প্রথম দিনই ফাঁস হয়ে গেল মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র । কিভাবে ফাঁস হল এই প্রশ্নপত্র কারাই বা করল এই কাজ এবং তাদের কি শাস্তি দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে আসুন জেনে নিন-

Madhyamik Exam 2024

প্রতিবছর মাধ্যমিক পরীক্ষা শুরুর প্রথম দিনই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায় এবং মধ্যশিক্ষা পর্ষদকে তার খেসারত দিতে হয় । পরীক্ষার প্রশ্নপত্র যদি ফাঁস না হয় তার জন্য মধ্যশিক্ষা পর্ষদ এ বছর এই মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ওপর একটি বিশেষ কিউআর কোড ব্যবহার করেছেন । এর ফলে কেউ এই প্রশ্নপত্র মোবাইল ফোনের মাধ্যমে যদি ছবি তোলে সেটা সঙ্গে সঙ্গেই মধ্যশিক্ষা পর্ষদ জানতে পারবে । যেকোনো জায়গা থেকেই প্রশ্নের ছবি তোলা হোক না কেন তা সঙ্গে সঙ্গেই ধরা পড়ে যাবে । এতকিছু সিকিওর করার পরও আজ মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনই প্রশ্নপত্র ফাঁস হয়ে গেল তবে কে বা কারা এই কাজটি করল এবং তারা কিভাবে ধরা পড়ল দেখুন ।

জানা গিয়েছে যেই দুইজন এই প্রশ্নপত্র ফাঁস করেছে তারা হল মালদার ইংলিশ বাজারের রায়গ্ৰাম হাই স্কুলের এক পরীক্ষার্থী,এবং আরেকজন ইংলিশ বাজারের নঘরিয়া হাই স্কুলের এক মাধ্যমিক পরীক্ষার্থী । দুই অভিযুক্ত পরীক্ষার্থী পরীক্ষা চলাকালীন বাথরুমে গিয়ে মোবাইল ফোন থেকে পরীক্ষার প্রশ্নপত্র ছবি তুলে বাইরে পাঠিয়েছে । সঙ্গে সঙ্গেই তাদের ফোন বাজেয়াপ্ত করা হয়েছে,এবং মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে তাদের পরীক্ষাও বাতিল করা হয়েছে । তাদের মাধ্যমিকের রেজিস্ট্রেশন নাম্বারও বাতিল করে দেয়া হয়েছে।

এই ঘটনার পরেই প্রশাসনের তরফ থেকে মালদার মহাকুমার শাসক কে স্কুলে তদন্তের জন্য পাঠানো হয়। মাধ্যমিক পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীরা যাতে হাতে স্মার্ট ওয়াচ মোবাইল ফোন বা কোন গেজেট নিয়ে ঢুকতে না পারে তার জন্য করা চেক করা হয় । এক্ষেত্রে কিভাবে এই ঘটনা ঘটলো স্কুল কর্তৃপক্ষকে জবাব দিদি দিতে হবে । শিক্ষকদের নজর থেকে পরীক্ষার্থীরা কিভাবে এড়িয়ে গেল এ বিষয়েও স্কুল শিক্ষকদেরও জবাবদিহি দিতে হবে ।

Leave a Comment