অঙ্গানাওয়ারি কর্মী পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ।। Anganwadi karmi recruitment 2024

11.01.2024 ডিস্ট্রিক্ট লেভেল সিলেকশন কমিটি (district level selection committee) সিদ্ধান্ত অনুযায়ী জানানো হয়েছে যে রাজ্যে সেবা অঙ্গানাওয়ারি সহায়িকা পদ থেকে অঙ্গানাওয়ারি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে (Anganwadi karmi recruitment 2024) । এই পদে কারা কারা আবেদন করতে পারবে ,শিক্ষাগত যোগ্যতা কি হতে হবে, কবে থেকে আবেদন করা যাবে? কতগুলো শূন্যপদ রয়েছে এ সমস্ত কিছু নিজে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়েছে –

Anganwadi karmi recruitment 2024

শিক্ষাগত যোগ্যতা (Educational Qualification):-

অঙ্গনাওয়ারি কর্মী পদে পদোন্নতির জন্য আবেদনকারীর যে কোনো বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পাশ থাকতেই হবে, তপশিলি জাতি ও তপশিলী উপজাতির ক্ষেত্রেও এটি প্রযোজ্য । এছাড়াও শিক্ষাগত দিক থেকে আরও উচ্চতর বা স্নাতক ডিগ্রি করা থাকলেও তারা আবেদন করতে পারবে । শিক্ষাগত যোগ্যতার দিক থেকে অঙ্গনাওয়ারী সহায়িকা পদে যারা 01.08.2022 এর পূর্বে যুক্ত হয়েছিলেন তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য।

যে সকল সহায়িকা পদে কর্মীরা 19.09.2013 এর পূর্বে যোগদান করেছেন তাঁরা সহায়িকা পদে আবেদন করার সময় শিক্ষাগত যোগ্যতা হিসাবে যদি মাধ্যমিক বা উচ্চতর শিক্ষাগত যোগ্যতার প্রমাণ জমা না করে থাকেন সেক্ষেত্রে তাদের আবেদন পত্র বাতিল করা হবে।

বয়সসীমা (Age limit) :-

অঙ্গানাওয়ারি সহায়িকা থেকে অঙ্গানাওয়ারি কর্মী নিয়োগের জন্য আবেদনকারী বয়সসীমা হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে । মনে রাখবেন 12-02-2024 হিসাবে বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পর থেকে বয়সসীমা ধরা হবে।

বেতন (Salary) :-

অঙ্গনওয়ারীর কর্মীদের সরকার মাসিক বেতন হিসাবে প্রতিমাসে 4,500/- টাকা করে দেবে এবং অতিরিক্ত সাম্মানিক ভাতার পরিমাণ 3700/- টাকা করে দেওয়া হবে।

পদের নাম ( Post Name) :-

অঙ্গনওয়াড়ি সহায়িকা পদ থেকে পদোন্নতি অঙ্গানাওয়ারি কর্মী নিয়োগ । (Anganwadi karmi recruitment 2024)

শূণ্যপদ (Vacancy) :-

এই পদে মোট ২০ টি শূন্যপদ রয়েছে ।
UR candidate – 15 টি
SC candidate – 40 টি
ST candidate – 1 টি

কোথায় নিয়োগ করা হবে :-

১১.০১.২০২৪ তারিখের ডিস্ট্রিক্ট লেভেল সিলেকশন ও মনিটরিং কমিটির মিটিং এর সিদ্ধান্ত অনুযায়ী নেতুরিয়া সুসংহত শিশু বিকাশ সেবা প্রকল্পে অঙ্গনওয়াড়ি পদ থেকে অঙ্গনওয়াড়ি কর্মী পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে । এই পদে আবেদন করার জন্য আবেদনকারীর অভিজ্ঞতা অবশ্যই থাকতে হবে ।

অভিজ্ঞতা (Experience) :-

প্রার্থীদের ন্যূনতম পাঁচ বছরের (5 Year’s Experience) অভিজ্ঞতা থাকতে হবে বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে(12.02.2024) ভিত্তি করে হিসাব করে নেওয়া হবে ।

আবেদনের জন্য আবশ্যিক শর্ত :-

অঙ্গনওয়াড়ি কর্মী পদে আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই নেতুরিয়া গ্রাম পঞ্চায়েত সমিতির এলাকার বাসিন্দা হতে হবে।

নির্বাচন প্রক্রিয়া ( Selection Process) :-

আবেদন করার পরে যোগ্য আবেদনকারীদের একটি লিখিত পরীক্ষার মাধ্যমে নির্বাচন করা হবে প্রথমে ৩৫ নম্বরে লিখিত পরীক্ষা দিতে হবে এবং অভিজ্ঞতার ক্ষেত্রে ১০ নম্বর দেওয়া হবে(৮ বছর ঊর্ধ্বে কাজ করে থাকলে ৫ নম্বর দেওয়া হবে এবং ১১ বছর বা তার ঊর্ধ্বে অভিজ্ঞতা থাকলে ১০ নম্বর দেওয়া হবে ) এছাড়া মৌখিক পরীক্ষা দিতে হবে ৫ নম্বরের ।

Exam Syllabus :-

  • অংক – 10 নম্বর
  • পুষ্টি, নারীর সামাজিক অবস্থান, জনস্বাস্থ্য – 10 নম্বর
  • ইংলিশ – 10 নম্বর
  • সাধারন জ্ঞান – 05 নম্বর

লিখিত পরীক্ষা বা মৌখিক পরীক্ষার সময় যদি কোন প্রার্থী অনুপস্থিত থাকে তবে তাকে অযোগ্য বলে বাতিল করা হবে, লিখিত পরীক্ষার তারিখ ও মৌখিক পরীক্ষার তারিখ আবেদনপত্র জমা দেওয়ার পর জানিয়ে দেওয়া হবে, লিখিত পরীক্ষার মোট প্রাপ্ত নম্বর ও মৌখিক পরীক্ষার তথ্য নম্বর এছাড়াও অভিজ্ঞতার ভিত্তিতে মোট নম্বর বিবেচিত করে তার উপর ভিত্তি করে নির্বাচন করা হবে।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ (Last Date) :-

12.02.2024 তারিখে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে আপনারা 07.03.2024 তারিখের মধ্যেই আবেদন করতে পারবেন। 07.03.2024 তারিখ বিকেল 3 টার পর থেকে আর কোন আবেদন পত্র জমা নেওয়া হবে না ।

আবেদনপত্র কোথায় জমা করতে হবে :-

আপনারা যে কোন সংস্থা থেকে অঙ্গনারীর এই ফর্মটি জোগাড় করে ফর্মটি পুরোপুরি নিজের হাতে নির্ভুল ভাবে পূরণ করতে হবে। আবেদন পত্রটি পূরণ করার পর অবশ্যই আবেদনকারীর একটি স্ব-স্বাক্ষর করতে হবে । আবেদনপত্রে অবশ্যই নিচে ঠিকানা ও সঠিক নাম ভালো করে উল্লেখ করতে হবে, এবং ৫ টাকার ডাক টিকিট যুক্ত ২৩ সেমি লম্বা ও ১০ সেমি চওড়া মাপের একটি খালি খাম জমা করতে হবে, আবেদন পত্রটি অবশ্যই একটি সিলকরা খামে হাতে হাতে জমা করতে হবে আগামী 07.03.2024 তারিখ বিকেল 3 টার আগে। আপনাদের মনে রাখতে হবে শুধুমাত্র নির্ভুল ও সঠিকভাবে পূরণ করা আবেদনপত্র গুলি লিখিত পরীক্ষার অ্যাডমিট কার্ড (Admit card) প্রদান করা হবে।

সীল করা খামের ওপরে যা যা লিখতে হবে :-

১. ‘অঙ্গনওয়াড়ি কর্মীপদে পদোন্নতির আবেদন পত্র’
২. বিজ্ঞপ্তির তারিখ
৩. আবেদনকারীর নাম
৪. যে কেন্দ্রে সহায়িকা তার নাম ও নং
৫. অঙ্গনওয়াড়ি কেন্দ্রের গ্রাম পঞ্চায়েতের নাম

আবেদন পত্রের সাথে কি কি প্রদান করতে হবে দেখে নিন –

  • ৩ টি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, ১ টি ছবি আবেদনপত্রে আঠা দিয়ে মেরে দিতে হবে আর বাকি ২ টি ছবি খামের মধ্যে ভরে দিতে হবে।
  • বয়সের প্রমাণ হিসেবে মাধ্যমিক পরীক্ষার এডমিট কার্ড(Admit card) অথবা জন্মের শংসাপত্র জমা দিতে হবে ।
  • স্থায়ী বাসিন্দার শংসাপত্র জমা করতে হবে আসল,
  • নূন্যতম মাধ্যমিক বা উচ্চতর শিক্ষা প্রমাণপত্র হিসেবে সার্টিফিকেট জমা করতে হবে ।
  • জেলাশাসক জাতির শংসাপত্রের প্রতিলিপি জমা করতে হবে ।
  • অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে যোগদানের নিয়োগ পত্র স্ব-প্রত্যয়িত প্রতিলিপি।

মনে রাখবেন আবেদন করার সময় কোন ভুল তথ্য দিলে বা ওপরে যে শর্তগুলি দেওয়া হয়েছে সেগুলি না মানলে আবেদন পত্রটি বাতিল করে দেওয়া হবে। এরপর লিখিত পরীক্ষা হয়ে যাবার পর প্রার্থীদের মৌখিক পরীক্ষা দেবার আগে অরিজিনাল ডকুমেন্টস দেখাতে হবে যদি কোন পার্থী দেখাতে না পারে সেক্ষেত্রে তাকে মৌখিক পরীক্ষা দিতে প্রবেশ করানো হবে না।

আরো পড়ুন

মাধ্যমিক পাশে রাজ্যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো । The Kolkata Miunisipal Corporation ‘HHW’ Recruitment 2024

Leave a Comment